২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

সুন্দর ত্বক চান? ৫ অভ্যাস ত্যাগ করুন

আপডেট: জানুয়ারি ১০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

দিনে অন্তত দুবার ফেসওয়াশ, রোদ থেকে সুরক্ষা, প্রচুর পানি পান—পরিচ্ছন্ন ও মসৃণ ত্বক পেতে এসব নিয়ম আমরা সবাই মোটামুটি জানি। কিন্তু কেন আমরা প্রত্যাশিত ফল পাই না?

যদি সেরা প্রসাধনটি ব্যবহার না করে অস্বাস্থ্যকর প্রসাধন ব্যবহার করেন, আপনার জীবনধারা যদি বিশৃঙ্খল হয়, তবে তার প্রভাব ত্বকে পড়বেই। সুন্দর ত্বক পেতে কিছু অভ্যাস বদলানোর পরামর্শ দিয়েছে ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই। আসুন, সে সম্পর্কে জেনে নিই—

অস্বাস্থ্যকর খাবার ত্যাগ করুন

ত্বকের যত্নে অস্বাস্থ্যকর খাবার ত্যাগ করতে হবে। তৈলাক্ত খাবার এবং উচ্চমাত্রায় চিনিযুক্ত খাবার ত্বকে অতিরিক্ত তেল তৈরি করে। অতিরিক্ত তেলের ফলে ত্বকে ময়লা জমে এবং ত্বকের ছিদ্র বন্ধ হয়ে যায়। এর ফলে ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়। অতিমাত্রায় ক্যাফেইন ও শর্করা ত্বকের ক্ষতি করে। তাই খাদ্যতালিকার দিকে নজর দিন। অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সমৃদ্ধ খাবার খান। তা ত্বককে সুন্দর রাখবে।

সক্রিয় হোন

ব্যায়াম বা যেকোনো প্রকারের সক্রিয় থাকা আপনাকে শুধু ফিটই রাখে না, আপনার ত্বকের উন্নতিসাধনও করে। ব্যায়াম করলে হার্ট রেট বাড়ে এবং রক্ত সঞ্চালনের উন্নতি হয়। এতে কোলাজেন উৎপাদন বাড়ে, যা ত্বককে পরিচ্ছন্ন ও তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট ওয়ার্কআউট বা হাঁটাহাঁটি, দৌড়ানো বা যোগব্যায়াম আপনার ত্বক শুধু নয়, ফিটনেসে দারুণ পরিবর্তন আনবে। তো, ঘাম ঝরানোই ভালো!

পরিচ্ছন্ন থাকুন

ত্বকের সৌন্দর্যে বড় বাধা ব্যাকটেরিয়া। আমরা অনেক সময় বুঝতেই পারি না, ব্যাকটেরিয়া কী জন্য জন্মাচ্ছে। ময়লা হাত বা মুঠোফোনের মাধ্যমেও ক্ষতিকর ব্যাকটেরিয়া চলে আসতে পারে। তাই হাত, জামাকাপড়, মুঠোফোনসহ যা কিছু ত্বকের সংস্পর্শে আসে, সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।

নির্ভার থাকুন

অতিরিক্ত চাপ নেবেন না। অতিরিক্ত চাপে এমন হরমোন নিঃসৃত হয়, যা থেকে ব্রণসহ ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে। চাপমুক্ত থাকতে দিনে অন্তত ১৫-২০ মিনিট কিছু করুন। হতে পারে সেটা মেডিটেশন বা ইয়োগা, নিজেকে চাপমুক্ত রাখতে একটা কিছু করুন। দেখবেন, আপনার ত্বক দিনে দিনে উজ্জ্বল হচ্ছে।

ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন

ধূমপান ও মদ্যপান ত্বকের জন্য খুবই ক্ষতিকর। অতিরিক্ত ধূমপান ও অ্যালকোহল গ্রহণ ত্বককে একদম শুষ্ক করে দেয় এবং এর ফলে ব্রণ, শুষ্ক ও ইচি ত্বক হয়। যদি আপনি সুন্দর ও কোমল ত্বক পেতে চান, তবে অবশ্যই ধূমপান ও অ্যালকোহল গ্রহণ থেকে দূরে থাকুন।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network