২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

 

যে লক্ষণ দেখে বুঝবেন সম্পর্ক টিকবে

আপডেট: জানুয়ারি ২০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

কথায় আছে, সকাল দেখলেই বোঝা যায় দিন কেমন যাবে। আপনি যখন কোনো সম্পর্কে জড়াবেন, শুরুর দিনগুলো থেকে কিছুটা আঁচ করতে পারবেন, সে সম্পর্ক দীর্ঘমেয়াদে টিকবে কি না।

ভারতের বিখ্যাত ফ্যাশন ও জীবনধারাবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্পর্কের শুরুর দিকে এমন কিছু লক্ষণ খেয়াল করা যেতে পারে, যা দেখে বুঝে নেওয়া যাবে সেই সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে। আসুন, লক্ষণগুলো এক ঝলকে দেখে নিই—

পরিচিত অনুভব

সম্পর্কের শুরুতে আপনাদের এই অনুভূতি হতে পারে, আপনারা একে অন্যকে বহু দিন ধরে চেনেন-জানেন। এই নৈকট্য আপনাদের স্বস্তি দেয়। আর যদি বুঝতে পারেন, আপনারা এরই মধ্যে সেরা বন্ধু হয়ে গেছেন, যা এর আগে কখনো হয়নি।

দুজনের একই লক্ষ্য

লক্ষ্য যদি মেলে, তাহলে সম্পর্ক মজবুত হয়। একেবারে শুরু থেকেই যদি আপনাদের জীবনবোধ ও ক্যারিয়ার নিয়ে স্পষ্ট ধারণা থাকে, তাহলে সেটি সহজ হয়। এ ছাড়া যদি লক্ষ করেন, আপনাদের রাজনৈতিক ও সামাজিক মতাদর্শ একই, তাহলে তো কথাই নেই।

প্রতিশ্রুতি রক্ষা

এটা খুবই গুরুত্বপূর্ণ লক্ষণ। দুজনকেই প্রতিশ্রুতি রক্ষায় বদ্ধপরিকর হতে হবে। প্রতিশ্রুতি দিলে তা অবশ্যই রাখবেন এবং সঙ্গীর ছোট্ট অনুরোধও হেলায় ফেরাবেন না।

সুশ্রোতা হোন

সম্পর্ক টিকে থাকা বা দীর্ঘস্থায়ী হওয়ার আরেকটি লক্ষণ হলো দুজনেই খুব ভালো ও সক্রিয় শ্রোতা। একে অন্যের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে। কথার মাঝে থামিয়ে দেওয়া যাবে না।

দুঃখ প্রকাশে প্রস্তুত থাকা

এই লক্ষণটিও গুরুত্বপূর্ণ। যদি কোনোভাবে কেউ ভুল করে থাকেন বা কাউকে আঘাত দিয়ে থাকেন, তবে অবশ্যই দুঃখ প্রকাশ করবেন। ক্ষমা চাওয়ার ক্ষেত্রে কখনোই ইগো বা অহংবোধে ভুগবেন না। ভুল করলে নিঃশর্তে ক্ষমা চাওয়া সম্পর্ক টিকে থাকার আরেকটি লক্ষণ।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network