২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শীতের ৪ সবজি কমায় অতিরিক্ত মেদ

আপডেট: জানুয়ারি ২৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

শীতকালে বাজারে পাওয়া যায় রকমারি সবজি। এসব সবজি দামেও সস্তা। শরীরে এগুলোর কার্যকারিতা রয়েছে। অতিরিক্ত ওজন কমানোর পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় সবজি।

এ সময় শরীরে অলসতা বেশি হয়, বিপাক হ্রাস পায় ও ক্ষুধা বাড়ার কারণে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ঝুঁকি বাড়ে। তবে শীতের কিছু সবজি রয়েছে, যা অতিরিক্ত ওজন কমায়।

আসুন জেনে নিই যেসব সবজি খাবেন সে সম্পর্কে-

পালংশাক

পালংশাকে রয়েছে লৌহ, জিংক, ম্যাগনেশিয়াম, ভিটামিন কে ও ভিটামিন এ। ঠাণ্ডায় প্রতিদিন পালংশাক খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, পেশি সুগঠিত করে, কর্মশক্তি বাড়ায় এবং অতিরিক্ত ওজন কমায়। এ ছাড়া কম ক্যালোরি, উচ্চ আঁশসমৃদ্ধ হওয়ায় ডিম ভাজি, সালাদ, স্মুদি ইত্যাদি তৈরিতে পালংশাক যোগ করতে পারে।

গাজর

শীতকালীন সবজি গাজর উচ্চ ভিটামিন ‘এ’ সমৃদ্ধ এটা কম ক্যালোরি ও উচ্চ আঁশ সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। সালাদ, স্মুদি বা সুপসহ নানাভাবে গাজর খাওয়া যেতে পারে।

গাজরে রয়েছে ভিটামিন বি, বি২, বি৩, সি, ডি, ই, কে এবং বিটা ক্যারোটিন। খাবারে গাজর যোগ করলে তা দৃষ্টিশক্তি বাড়ায়, বয়সের ছাপ ধীর করে, হৃদরোগের ঝুঁকি কমায়। এ ছাড়া ত্বক, চুল ও নখ ভালো রাখে।

মিষ্টি আলু

মিষ্টি আলু প্রোটিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ভিটামিন সি, এ এবং ভিটামিন বি৬ সমৃদ্ধ। এ ছাড়া এতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- বিটা ক্যারোটিন ও ক্লোরোজেনিক অ্যাসিড। ওজন কমাতে চাইলে এটা দিনের মধ্যভাগে নাস্তা হিসেবে খেতে পারেন।

বিটরুট

বিটরুট বা বিট উচ্চ জলীয় ও স্বল্প আয়তনসমৃদ্ধ। এই দুই উপাদানই ওজন কমাতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, শরীর চর্চার পর বিটরুট খাওয়া পেশি পুনর্গঠনে সহায়তা করে। বিটরুট ভিটামিন এ, বি, সি এবং খনিজ উপাদান পটাশিয়াম, লৌহ ও ফোলায়েট সমৃদ্ধ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network