২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার

ভারতে সাজা ভোগ শেষ দেশ ফিরলো শিশু সহ ১২ নারী ও পুরুষ।

আপডেট: জানুয়ারি ৩০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বেনাপোল থেকে শাহ আলম খানঃ
বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে দেশে ফিরলো দুই শিশু সহ ১২ নারী ও পুরুষ।
অবৈধ পথে ভারত গিয়ে দেড় থেকে ৩ বছর সাজাভোগ শেষে দেশে ফিরেছেন তারা । শনিবার (৩০/১/২০২১) বিকাল ৪ টার সময় বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।
ভারতে দেড় থেকে ৩ বছর সাজাভোগ করেছে বলে ভুক্তভোগীরা জানায়।
ফেরত আসাদের মধ্যে ৩ জন নারি,৭ জন পুরুষ ও দুইজন শিশু রয়েছে। তাদের বয়স ৭ থেকে ৩৫ বছর এর মধ্যে। এরা বাগেরহাট, খুলনা ও বরগুনা জেলার বাসিন্দা।
জাস্টিস অ্যান্ড কেয়ারের এরিয়া ম্যানেজার এবএম মুহিত বলেন, ‘বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভাল কাজের আসায় তারা ভারতে যায়। সে দেশের ভ্যালুরে বিভিন্ন বাসা-বাড়িতে কাজ করার সয় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। সেখান থেকে তালাশ নামে একটি এনজিও সংস্থা ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে ।
বেপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ‘এ সব নারি পুরুষরা পাসপোর্ট ভিসা ছাড়া বিভিন্ন সীমান্ত পথে ভারতের বিভিন্ন অঞ্চলে কাজ করার সময় সেই দেশের পুলিশের হাতে আটক হয়। এরপর আদালতের মাধ্যমে তারা জেলহাজতে যায়। পরে ভারতের ব্যাঙ্গালুরে তালাশ নাম একটি বেসরকারি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। সেখানে দেড় থেকে ৩ বছর থাকার পর ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে আজ দেশে ফিরেছে ।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার।।নামেএনজিও সংস্থা তাদের ছাড়িয় তাদের পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করবে ।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network