২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

‘ভালো মা’ হওয়ার উপায় বললেন কাজল

আপডেট: জানুয়ারি ৩০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নারীদের ওপর ‘ভালো মা’ হওয়ার চাপ নিয়ে কথা বলেছেন বলিউড অভিনেত্রী কাজল। সেই সঙ্গে সত্যিকারের মা হওয়ার উপায় বাতলে দিয়েছেন তিনি।

মুম্বাইয়ের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কাজল বলেন, ভালো মা মানেই সন্তানকে স্কুলে নিতে যাওয়া আর টিফিন বানিয়ে দেওয়া নয়।

তিনি বলেন, সমাজ অনেক কিছু শেখাতে চায়, তবে সেসব নিয়ম শুনে এবং মেনে মোটেই ‘ভালো মা’ বা ‘মন্দ মা’ হওয়া যায় না। সন্তানকে ভালোভাবে বোঝা, তার অনুভূতিকে গুরুত্ব দেওয়া এবং তাকে সঠিকভাবে গড়ে তোলার মধ্যেই মায়ের কৃতিত্ব।

কাজল এমনই একজন অভিনেত্রী, যিনি বলিউডের সেই নব্বইয়ের দশক থেকে এখন পর্যন্ত নিজের গুরুত্ব ধরে রেখেছেন সমানভাবে। অভিনয়জীবনে দর্শকদের তিনি উপহার দিয়েছেন জনপ্রিয় অনেক সিনেমা। আর মা হিসেবেও সফল। অজয়-কাজলের ঘর আলো করে এসেছে দুই সন্তান।

সাম্প্রতিক ওয়েব সিরিজ ত্রিভঙ্গতে অনুরাধা নামক এক মায়ের ভূমিকায় অভিনয় করেছেন তিনি।

সেটি ঘিরেই কথা ওঠে অভিভাবকত্ব নিয়ে। এই অভিনেত্রী বলেন, ‘ভালো মা’ হয়ে ওঠার চাপটা কখনই কমতে চায় না নারীদের ওপর থেকে। সন্তানকে স্কুল থেকে নিতে না গেলে, তার জন্য নিজের হাতে টিফিন না বানালে নারীদের আর ‘ভালো মা’ হয়ে ওঠা হয় না। ফলে সমস্যা হলো এই যে, খারাপ মা বানিয়ে দেওয়ার কারণের অভাব ঘটে না।

এই অভিনেত্রী বলেন, ভালো মা হয়ে ওঠার মতো উপলক্ষের বড়ই অভাব। এদিকে মেয়েদের ওপরে সমাজের এক সাংঘাতিক চাপ থাকে ভালো মা হয়ে ওঠার জন্য।

কর্মজীবী মা ও দিনভর বাড়িতে ব্যস্ত থাকা মায়েদের
মধ্যে সামাজিক বিভাজন প্রসঙ্গেও কথা বলেন কাজল।

তিনি বলেন, যে মায়েরা দিনভর বাড়িতে থাকেন ও সন্তানের যত্ন নেন, তাদের আমি মুগ্ধ হয়ে দেখি। তাদের মতো ক্ষমতা সবার থাকে না।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network