২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার

ব্যাংক খাতকে সংস্কার করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক

আপডেট: জানুয়ারি ৩১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

অবশেষে ব্যাংক খাত সংস্কারে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গঠন করা হচ্ছে সংস্কার কমিটি। ইতিমধ্যেই বিভিন্ন প্রতিষ্ঠান এবং ব্যক্তির কাছ থেকে তালিকা নিয়েছে নিয়ন্ত্রক এই সংস্থা। উদ্দেশ্য ব্যাংক খাতে ঋণ অনুমোদন, বিতরণ ও আদায়ের দুর্বলতা খুঁজে বের করা। বিশ্লেষকরা বলছেন, সংস্কার কমিটি অথবা কমিশন যাই হোক, সুপারিশ পরিপালনে কঠোর অবস্থান দরকার।

গেল অক্টোবর পর্যন্ত দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মোট ঋণ খেলাপি ঋণগ্রহিতার সংখ্যা ৩ লাখ ৩৫ হাজার। আর মোট খেলাপি ঋণ ১ লাখ কোটি টাকা। ঋণ দেবার ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত না করায়, কমছে না খেলাপির পরিমাণ।

এমন অবস্থায়, ব্যাংক সংস্কার কমিটি অথবা কমিশন করার কথা ঘুরে ফিরেই আলোচনায় আসে; বাজেটেও এ বিষয়ে আশ্বস্ত করেন অর্থমন্ত্রী। শেষ পর্যন্ত হাইকোর্টের নির্দেশে সংস্কার কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। চূড়ান্তও করা হয়েছে কমিটির নয় সদস্য।

বিআইডিএস’র মহাপরিচালক কেএএস মুর্শিদ মনে করেন, ব্যাংক খাতের দুর্বলতাগুলো বারবার আলোচিত হচ্ছে। বন্ধে কার্যকর পদক্ষেপ দরকার।

বলা হচ্ছে, কমিটিকে খুঁজে বের করতে হবে, সাধারণ মানুষের পাশে কেন থাকে না ব্যাংক। কেনই বা ঋণ দেবার ক্ষেত্রে বড়দেরকেই বেছে নেয়া হয়।

একজন সাবেক ডেপুটি গভর্নরের নেতৃত্বে ব্যাংক সংস্কার কমিটি গঠন প্রক্রিয়া যখন শেষ পর্যায়ে, তখন এ বিষয়ে ‘কমিশন’ গঠনের নির্দেশনা চেয়ে আদালতে রিট করেছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। এখন আদালতের পরবর্তি নির্দেশনার পরই শুরু হবে কার্যক্রম।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network