২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শিশুর কান্না থামানোর সহজ উপায়

আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

কান্নাই শিশুর ভাষা। খিদে পেলে শিশু কাঁদা শুরু করে। আবার খারাপ লাগার অনুভূতিও কান্নায় প্রকাশ পায়। শিশুর অতিরিক্ত কাঁদায় অনেক সময় মা-বাবা চিন্তিত হয়ে পড়েন। তাকে স্বাভাবিক করতে নানা চেষ্টা করে থাকেন।

শিশু যেহেতু কথা বলতে পারে না, তাই কান্নাই তার অনুভূতি প্রকাশের মাধ্যম। কান্নার মাধ্যমে তারা ক্ষুধা, কষ্ট, ঘুম, অস্বস্তি, ভয় কিংবা অন্য কোনো প্রয়োজনকে প্রকাশ করে। এ কারণে শিশুর কান্নায় চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। তবে অতিরিক্ত কান্নাকাটি করলে সেটি ভাববার বিষয়। সে ক্ষেত্রে কীভাবে শিশুকে স্বাভাবিক করবেন তার কৌশল সম্পর্কে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ড স্কাইয়ে কতটুকু উপায় সম্পর্কে বলা হয়েছে। আসুন জেনে নিই সেই সম্পর্কে-

*শিশুকে কোলে নিয়ে আলতো করে হাত চাপড়ে তাকে আশ্বস্ত করুন যে, সে একদম ঠিক আছে। তার ভয়ের কিছু নেই। মা-বাবা তার পাশে আছে।

* শিশুর অবস্থান পরিবর্তন করুন। শোয়া অবস্থায় শিশু কান্না করলে তাকে বসিয়ে দিন। বসা অবস্থায় কান্না শুরু করলে তাকে নিয়ে একটু হাঁটাহাঁটি করুন। দেখবেন স্বাভাবিক হয়ে গেছে।
* অনেক সময় খেলনা পেলে শিশুর কান্না থেমে যায়। প্রথমে সেই চেষ্টা করে দেখুন।

* ছোট্ট সোনামুনি কাঁদলে তার সামনে যে কোনো গান করুন বা আপনার পছন্দের একটি কবিতা বলতে পারেন। ঘুমপাড়ানি গান গুনগুন করেও করতে পারেন। দেখবেন আপনার সন্তান ধীরে ধীরে শান্ত হয়ে যাবে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network