২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

দুঃসাহসী : বরিশালে বর্ণ মিছিল ও ভাষা সমাবেশ

আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
প্রতি বছরের মত এ বছরও বরিশালে ‘বর্ণ মিছিল’ অনুষ্ঠিত হয়েছে। সর্বত্র বাংলা ভাষার শুদ্ধ ব্যবহার চাই শ্লোগানে এই ‘বর্ণ মিছিল’ এর আয়োজন করে বরিশালে সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দুঃসাহসী। বুধবার দুপুরে বরিশাল সামাজিক প্রতিবন্ধি মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রে এই মিছিল, ভাষা সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শাহাবুদ্দিন খান।

দুঃসাহসী’র সভাপতি সাঈদ পান্থ’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ পরিচালক আল মামুন তালুকদার, বিভাগীয় সমাজসেবা উপ পরিচালক আক্তারুজ্জামান তালুকদার, শিক্ষক নেতা দাশগুপ্ত আশীষ কুমার, বরিশাল জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এ্যাড. মাওলাদ হোসেন সানা, ন্যাশনাল ডেইলিজ ব্যুরো চীফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আকতার ফারুক শাহীন, এডাব সভাপতি কাজী জাহাঙ্গির কবির, বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি অধ্যাপক নজমুল হোসেন আকাশ, সেইভ দ্যা চিলড্রেন বরিশালের ডেপুটি ম্যানেজার খলিলুর রহমান, অধির খাসকেল ও কোতয়ালী মডেল থানার ওসি নুরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সামাজিক প্রতিবন্ধি মেয়েদের প্রশিক্ষণ ও পুর্নবাসন কেন্দ্রের ব্যবস্থাপক সাজ্জাদ পারভেজ।


প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, অধিকার তথা সুবিধা বঞ্চিত শিশুদের সামাজিক প্রতিবন্ধী না বলে, যাঁরা সমাজ থেকে তাঁদের অবাঞ্ছিত রেখে এখানে ঠেলে পাঠিয়েছে তাদের সামাজিক প্রতিবন্ধী বলি। যে শিশু সমাজে থেকে নিজেকে হারিয়ে ফেলেছিলো, সে সকল সুবিধা বঞ্চিতদের সামাজিক সমান অধিকার, শিক্ষা অধিকার, আত্মমর্যাদা, সম্মানবোধ সহ সাবলীল জীবনে ফিরিয়ে আনতে কারিগর হিসেবে যাঁরা এখানে নিরলস প্রশংসনীয় ভূমিকা রেখেছেন, সেসকল কর্মকর্তা, প্রশিক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ। ইহকাল ও পরকালে তাদের জন্য রয়েছে উত্তম প্রতিদান। ভাষা আন্দোলনে যাঁরা সম্মুখ সারিতে থেকে আত্মত্যাগ করেছেন, সেই আন্দোলনকারীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ভাষার সঠিক চর্চার মাধ্যমে সারা বাংলায় যেন এই বাংলা ভাষার সঠিক ব্যবহার শিখতে পারি সেই আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন দুঃশাহসী’র সাধারণ সম্পাদক দুর্জয় সিংহ জয়, সহ সভাপতি অনিরুদ্ধ খাসকেল হিমাদ্রী, কেয়া সরকার, রিফাত খান, নিলা বাড়ৈ, জাতীয় পুরস্কার প্রাপ্ত নৃত্য শিল্পী হৃদয় সিংগানিয়া, শান্ত বালা, জয় চন্দ্র দাস, সাকিব উল হক, গার্গী খাসকেল, সৃষ্টি নন্দী প্রমুখ।

দুঃশাহসী গত ২০১৭ সাল থেকে বরিশালে কাজ করে আসছে। এ বছর ৩য় বারের মত এই বর্ণ মিছিল অনুষ্ঠিত হলো।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network