১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

 

ত্বকের যত্নে পেঁপে

আপডেট: মার্চ ১৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

খাদ্যাভ্যাস, পরিবেশ দূষণসহ নানা কারণে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দেয়। অনেকে ব্যস্ততার কারণে ত্বকের যত্ন নিতে পারেন না। কিন্তু হাতের কাছেই যদি থাকে ত্বক পরিচর্যার উপকরণ আর সহজে ব্যবহার করা যায়, তাহলে কেন করবেন না?

ভারতের বিখ্যাত জীবনধারা ও ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, ত্বকের যত্নে পাকা পেঁপে বেশ উপকারী। অনেকেই পাকা পেঁপে খেতে ভালোবাসেন। শুধু কয়েক টুকরো নিয়ে মুখে মাখুন। ত্বকের একাধিক সমস্যার সমাধান করবে পাকা পেঁপে।

প্রাকৃতিকভাবে ত্বকের রং উজ্জ্বল করতে পাকা পেঁপের জুড়ি নেই। পেঁপে চটকে নিন। আধকাপ মতো নিন। তাতে একটি পাতিলেবুর রস মেশান। এই মিশ্রণ পুরো মুখে, গলায়, হাতে মেখে আধাঘণ্টা রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দ্রুত ফল মিলবে।

গোড়ালির চামড়া ফেটে গেলে তা সারাতেও পেঁপে কার্যকর। ফাটা গোড়ালির জন্য পাকা পেঁপে কাজে লাগাতে পারেন। কীভাবে ব্যবহার করবেন? পেঁপে চটকে নিন এবং এরপর গোড়ালির ফাটা স্থানে লাগান। ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। গোড়ালির ফাটা, শুকনো চামড়া, চুলকানি বা লালচে ভাব কমে যাবে। পা ধোয়ার পর অল্প অলিভ অয়েল পায়ে মাখুন।

মুখে ব্রণের দাগ থেকে শুরু করে হাঁটু বা কনুইয়ের কালচে ভাব, সবই কমাতে পারে পেঁপে। তবে এর জন্য দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে কাঁচা পেঁপে থেঁতো করে নিন, তাতে এক চা চামচ পাতিলেবুর রস মেশান। এবার মিশ্রণটি লাগান কনুই ও হাঁটুতে। ব্রণের দাগের উপরও লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আপনি কি জানেন, পেঁপের আলফা হাইড্রোক্সিল অ্যাসিড মুখে বয়সের চাপ পড়তে দেয় না? পাশাপাশি পেঁপের ভিটামিন ই ও সি ত্বক তরতাজা করে তোলে। পাকা পেঁপে আধকাপ চটকে তাতে এক টেবিলচামচ দুধ ও অল্প মধু মিশিয়ে মুখে ও গলায় লাগান। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে জাদুকরি ফল মিলবে। ত্বকের তারুণ্য ধরে রাখতে পেঁপের জুড়ি নেই।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network