১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার

 

১৬ সাংবাদিক পেলেন বন্ধুর মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড

আপডেট: এপ্রিল ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির (বন্ধু) বিভাগীয় মিডিয়া ফেলোশিপ অ্যাওয়ার্ড-২০২০ পেয়েছেন দেশের 16 জন সাংবাদিক। পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গ (হিজড়া) জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশের ওপর তাদের এ অ্যাওয়ার্ড দেয়া হয়।

টেলিভিশন, প্রিন্ট ও অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে ঢাকার বাইরে দেশের ৭ বিভাগ ১৬ জনকে এ ফেলোশিপ অ্যাওয়ার্ড দেয়া হয়েছে।

লকডাউন ও করোনার পরিবর্তিত পরিস্থিতির কারণে সোমবার (৫ এপ্রিল) সকালে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানের ভার্চ্যুয়াল আয়োজনে প্রধান অতিথি ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল। বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

মঞ্জুরুল আহসান বলেন, সমাজে তৃতীয় লিঙ্গ নামে হিজড়া সম্প্রদায়কে চিহ্নিত করা হয়। তৃতীয় বলে তাদের সমাজ থেকেই বিচ্ছিন্ন করে দেয়া হয়। কিন্তু তাদেরকে আলাদা রেখে কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। সমাজে আর দশটা মানুষের মতই তাদের মূল্যায়ন করতে হবে। পিছিয়ে পড়া এ জনগোষ্ঠীর জীবনমান নিয়ে ফেলো বন্ধুরা সেই বিষয়টি গুরুত্ব সহকারে তুলে এনেছেন। অনেক প্রতিবেদন হয়েছে যা অন্যদের বদলে যাবার সাহস ও অনুপ্রেরণা যোগাবে। সাংবাদিকদের পিছিয়ে যে কোনো গোষ্ঠীর জন্য কাজ করতে হবে। কারণে সমাজ পরিবর্তনে গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের ভূমিকা অনস্বীকার্য।

অনুষ্ঠানে অতিথি হিসেবে যুক্ত ছিলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ইফতেখারুল ইসলাম, হিউম্যান রেসিডেন্ট কো-অর্ডিনেটর ইন বাংলাদেশ মানবাধিকার উপদেষ্টা হুনা খান ইউএসএআইডি’র প্রতিনিধি স্লাভিকা রেডোসেভিক। সমাপণী বক্তব্য রাখেন বন্ধুর পরিচালক (পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড হিউম্যান রাইটস) উম্মে ফারহানা জারিফ কান্তা। এরআগে স্বাগত বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদ। এছাড়াও বন্ধুর কার্যক্রম ও মিডিয়া ফেলোশিপ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন বন্ধুর ম্যানেজার (পলিসি অ্যাডভোকেসি) মশিউর রহমান। বন্ধুর ফেলোশিপ প্রাপ্ত দীপ্ত টিভির বরিশাল বিভাগীয় প্রতিনিধি মর্তুজা জুয়েল এবং বাংলা নিউজ এর সিনিয়র রিপোর্টার সাংবাদিক শরীফ মাহমুদ সহ পূর্বে ফেলোশিপ প্রাপ্ত সাংবাদিকগণ সভায় অংশগ্রহণ করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network