২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বেতাগীতে তরমুজ খেতে জোয়ার পানি,স্বপ্ন ভঙ্গ চাষীর

আপডেট: এপ্রিল ৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেন,বেতাগীঃ
বেতাগীতে বেড়িবাঁধের বাইরে তরমুজ খেত জোযার পানিতে প্লাবিত হয়ে যাওয়ায় তরমুজ চাষী আব্দুর রাজ্জাক (৪৮) ও তোফাজ্জেলে (৩৪) ‘র স্বপ্ন ভেঙে দিশেহারা হয়ে পড়েছে।
উপজেলার বিবিচিনি ইউনিয়নের পুটিয়াখালী এলাকায় পূর্ণিমার প্রভাবে গত ৪ দিন ধরে জোযারের ২ থেকে ৩ ফুট পানিতে প্লাবিত হওয়ায় প্রায় ১৫ হেক্টর জমির তরমুজ খেত নষ্ট হয়েছে। এতে কৃষকের প্রায় ২৫ লাখ টাকার আর্থিক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।
স্থানীয়রা জানায়, বেরিবাঁধের বাইরে হলেও এখানটায় এবারে জমিতে তরমুজের ফলন ভাল হয়েছে। এ বছর ফলন ভালো, দাম ও ভালো রয়েছে। মহামরী করোণার প্রভাবে গত বছরের ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই এবারেও চরম ক্ষতিরমুখে পড়লো। সরকারি হিসেবে এ উপজেলায় এ বছরে ৩০ হেক্টর জমিতে তরমুজের চাষ করা হয়। এর মধ্যে বিবিচিনি ইউনিয়নের পুটিয়াখালীর চরে ১২ হেক্টর, দেশান্তরকাঠীতে ১০ হেক্টর, সরিষামুড়িসহ অন্যান্য ইউনিয়নে ৮ হেক্টর। তবে বেসরকারি হিসেবে এর পরিমান আরও বেশি।
মুক্তিযোদ্ধাদের জমি লীজ নিয়ে এবছর ১৫ হেক্টর জমিতে তরমুজ চাষ করে ছিলেন। এতে প্রায় ১৫ লাখ টাকা খরচ হয়েছে। কৃষি ব্যাংক থেকে ঋন ও ধারদেনা করে খরচ যুগিয়েছেন। আগামী দুই সপ্তাহ অতিবাহিত হওয়ার পর তরমুজ গুলো বিক্রি করতে পারতেন। কিন্ত গত বুধবার হঠাৎ করে বিষখালী নদীতে জেয়ারের পানি বেড়ে গিয়ে তরমুজ খেত তলিয়ে নষ্ট হয়ে গেছে।’ তরমুজ খেতের ছবি তুলতে গেলে এ সময় তিনি কান্নায় ভেঙে পড়েন।
সব কিছু শেষ‘, এ আক্ষেপ করে তরমুজ খেতে নেমে হেঁটে হেঁটে নস্ট হওয়া গাছ ও তরমুজ গুলো নাড়া চাড়া করে গড়িয়া বুনিয়ার চাষী আব্দুর রাজ্জাক বলেন, এখন দেনা কীভাবে শোধ করব সেই দুশ্চিন্তায় আছি।’ পুটিয়াখালী গ্রামের তরমুজ চাষী তোফাজ্জেলে বরেন,‘ পানি উঠে খেত সরমুজ নস্ট হওয়ায় এবারে তাদের যে পরিমানে ক্ষতি হয়েছে তা পুষিয়ে ওঠার নয়।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network