১০ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

 

ভোলায়ে ভুট্টা চাষে বাম্পার ফলন, কৃষকের মুখেহাসি

আপডেট: এপ্রিল ৭, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ইসমাইল হোসেন ইফতিয়াজ, ভোলা সংবাদদাতা

ভোলা সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে ভুট্টা চাষ করা হচ্ছে। অন্য বছরের তুলনায় এই বছর ভুট্টা গাছগুলোর উদ্দ গতি লক্ষ করা যায়। একদিকে ফসলের ক্ষেত রোগমুক্ত অন্য দিকে বাতাসে দুলছে, কিছু গাছ আবার উঁকি মারছে আকাশের দিকে। কৃষকের মুখে যেমন শুনা যায় রবি ফসল বেশ। অনন্দে মেতে উঠছে, ক্ষেতে দিচ্ছে সেচ।কিছু কিছু ক্ষেত্রে ভুট্টা বের হতে শুরু করছে।

পশ্চিমা ইলিশা ইউনিয়নের চাষি সাহাজান খলিফা জানান,আমি কৃষি অধিদপ্তর থেকে ভুট্টার বিচ পেয়েছি। সেই বিচ দিয়ে ১৩শতাংশ জমিতে ভুট্টা চাষ করছি। আমার ফসল ক্ষেতের অবস্থা অন্য বছরের তুলনায় এই বছর অনেক ভালো। এখন হালকা বৃষ্টি হইলে ফলনের জন্য ভালো হতো।

পূর্ব ইলিশার কৃষক আব্দুল মালেক জানান, এই বছর রবি ফসল ভালো হয়েছে। তার মধ্যে ভুট্টা ক্ষেতের অবস্থা সবচেয়ে ভালো। এখন পর্যন্ত কোনো রকম রোগ বা পোকামাকড়ের আক্রমণ হয়নি। আশা রাখি অনেক ভালো ফলন পাব।

পাংগাশিয়া ব্লকের উপসহকারী কৃষি অফিস আলমগীর বলেন, আমার ব্লকে একটি ৩৩ শতাংশের ভুট্টার প্রদশর্নী দেওয়া হয়েছে। প্রদশর্নীটির ফসল এখন পযর্ন্ত রোগ মুক্ত। আমি কৃষকদের কে পরামর্শ দিয়ে যাচ্ছি।

ভোলা সদর উপজেলার কৃষি অফিস্যার রিয়াজুর ইসলাম বলেন,সদর উপজেলায় মোট ৩৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এখন পর্যন্ত ফসল রোগ মুক্ত রয়েছে। আশাবাদী এই
বছর ভুট্টা (রবি) ফসলের ফলন ভালো হবে

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network