২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ভোলায়ে ভুট্টা চাষে বাম্পার ফলন, কৃষকের মুখেহাসি

আপডেট: এপ্রিল ৭, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ইসমাইল হোসেন ইফতিয়াজ, ভোলা সংবাদদাতা

ভোলা সদর উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে ভুট্টা চাষ করা হচ্ছে। অন্য বছরের তুলনায় এই বছর ভুট্টা গাছগুলোর উদ্দ গতি লক্ষ করা যায়। একদিকে ফসলের ক্ষেত রোগমুক্ত অন্য দিকে বাতাসে দুলছে, কিছু গাছ আবার উঁকি মারছে আকাশের দিকে। কৃষকের মুখে যেমন শুনা যায় রবি ফসল বেশ। অনন্দে মেতে উঠছে, ক্ষেতে দিচ্ছে সেচ।কিছু কিছু ক্ষেত্রে ভুট্টা বের হতে শুরু করছে।

পশ্চিমা ইলিশা ইউনিয়নের চাষি সাহাজান খলিফা জানান,আমি কৃষি অধিদপ্তর থেকে ভুট্টার বিচ পেয়েছি। সেই বিচ দিয়ে ১৩শতাংশ জমিতে ভুট্টা চাষ করছি। আমার ফসল ক্ষেতের অবস্থা অন্য বছরের তুলনায় এই বছর অনেক ভালো। এখন হালকা বৃষ্টি হইলে ফলনের জন্য ভালো হতো।

পূর্ব ইলিশার কৃষক আব্দুল মালেক জানান, এই বছর রবি ফসল ভালো হয়েছে। তার মধ্যে ভুট্টা ক্ষেতের অবস্থা সবচেয়ে ভালো। এখন পর্যন্ত কোনো রকম রোগ বা পোকামাকড়ের আক্রমণ হয়নি। আশা রাখি অনেক ভালো ফলন পাব।

পাংগাশিয়া ব্লকের উপসহকারী কৃষি অফিস আলমগীর বলেন, আমার ব্লকে একটি ৩৩ শতাংশের ভুট্টার প্রদশর্নী দেওয়া হয়েছে। প্রদশর্নীটির ফসল এখন পযর্ন্ত রোগ মুক্ত। আমি কৃষকদের কে পরামর্শ দিয়ে যাচ্ছি।

ভোলা সদর উপজেলার কৃষি অফিস্যার রিয়াজুর ইসলাম বলেন,সদর উপজেলায় মোট ৩৫০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এখন পর্যন্ত ফসল রোগ মুক্ত রয়েছে। আশাবাদী এই
বছর ভুট্টা (রবি) ফসলের ফলন ভালো হবে

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network