১০ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

শিরোনাম
কুয়াকাটার সৈকতে ভেসে এসেছে বিশাল এক মৃত ডলফিন গ্রাম পুলিশ হত্যাকান্ডের পর অসহায় পরিবারের পাশে নেই প্রশাসন পাল্টে যাচেছ চরফ্যাশনের গ্রামীণ জনপদ : সন্ধ্যা নামলেই সৌর বাতি সুগন্ধা নদীর ভাঙ্গন প্রতিরোধে চলমান প্রকল্প পরিদর্শন করলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী বরিশালে দেড় হাজার কর্মহীনদের মাঝে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা সামগ্রী বিতরণ আমতলীর বারী মুগডাল-৬ জাপানে রপ্তানী বন্ধ কুয়াকাটার ধুলাসার ইউপি চেয়ারম্যান : মসজিদের টাকায় পারিবারিক কবরস্থান নির্মাণ ডিআরইউ’র সদস্যদের জন্য স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান স্বেচ্ছাসেবক লীগের কুয়াকাটায় মানবেতর জীবনযাপন করছে কয়েক হাজার হোটেল কর্মচারী

করোনায় সন্তানকে মায়ের দুধ খাওয়ানোর ঝুঁকি কতটুকু?

আপডেট: এপ্রিল ১০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

শিশু জন্মের পর থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত মায়ের দুধ খেলে তার বিকাশ ভালো হয়। রোগপ্রতিরোধে মায়ের দুধের বিকল্প নেই। কিন্তু সন্তান প্রসবের পর কিংবা কয়েক মাস বয়সী সন্তান থাকা অবস্থায় অনেক মা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ফলে মহামারীর মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে, করোনা আক্রান্ত মা কী তার বাচ্চাকে বুকের দুধ খাওয়াতে পারবেন? খাওয়ানোর ফলে বাচ্চার সংক্রমিত হওয়ার ঝুঁকিই বা কতটুকু?

এ বিষয়ে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ডা. তাহমিনা পারভীন বলেন, এখন পর্যন্ত করোনা আক্রান্ত মায়ের দুধ এবং তা খাওয়ানোর মধ্য দিয়ে শিশুর সংক্রমণের প্রমাণ তারা পাননি। ফলে বাচ্চাকে অবশ্যই মায়ের বুকের দুধ খাওনোর পরামর্শ দেন তিনি।

তবে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়ে ডা. তাহমিনা পারভীন বলেন, বাচ্চাকে দুধ খাওয়ানোর সময় মাকে অবশ্যই মাস্ক পরতে হবে। দুধ খাওয়ানোর আগে সেটি পরিষ্কার-পরচ্ছিন্ন করে নিতে হবে। শিশুকে ধরার আগে ও পরে ভালোভাবে হাত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে নিতে হবে। মায়ের ব্যবহৃত এবং হাত দিয়ে ধরা সবকিছু নিয়মিত পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার পরামর্শ দেন তিনি।

এদিকে রাজধানীর হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যপক ডা. তাহমিনা বেগম বলেছেন, করোনা আক্রান্তের ফলে মাকে লাইফ সাপোর্টে অথবা আইসিইউতে নিতে হলে, তার বুকের দুধ প্রেস করে শিশুকে খাওয়ানোর আগে অবশ্যই পাত্রসহ আনুষঙ্গিক বস্তুগুলো পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে বিশেষ নজর দিতে হবে।

সূত্র: ডক্টর টিভি

  • ফেইসবুক শেয়ার করুন
 
Website Design and Developed By Engineer BD Network