২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

জন্ম সনদ জটিলতা আটকে আছে সাড়ে ৩ হাজার শিক্ষার্থীর উপবৃত্তি

আপডেট: এপ্রিল ১৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

দৌলতখান (ভোলা) প্রতিনিধি
ভোলার দৌলতখান উপজেলায় সার্ভার জটিলতায় জন্ম সনদ প্রদান কার্যক্রম ব্যাহত হওয়ায় আটকে আছে প্রাথমিক বিদ্যালয়ের ৩ হাজার ৫৩৩ জন শিক্ষার্থীর উপবৃত্তি কার্যক্রম। শিক্ষার্থীদের ভর্তিতেও জন্মসনদ বাধ্যতামূলক করায় অভিভাবকদের বিপাকে পড়তে হয়েছে।

দৌলতখান উপজেলা শিক্ষা অফিস সত্রে জানা যায়, দৌলতখান উপজেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১০৬টি। প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রকল্পের আওতায় রয়েছে ১৯ হাজার ৪৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ৩ হাজার ৫৩৩ জন শিক্ষার্থী এখনো জন্মসনদ জমা দিতে না পারায় জটিলতা সৃষ্টি হয়েছে।

দৌলতখানের কয়েকটি ইউনিয়ন পরিষদে জন্ম সনদ নিতে আসা টিউ অধিকারি, রিপা আক্তার, মো. রিয়াদ নামে কয়েকজন শিক্ষার্থীর অভিভাবক জানান, তাদের সন্তান সরকারি স্কুলে লেখাপড়া করে। শিক্ষকরা উপবৃত্তির জন্য স্কুলে জন্ম নিবন্ধন জমা দিতে বলেছেন। কয়েকদিন ধরে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে গেলেও সঠিক সময় জন্ম নিবন্ধন পাননি। এতে চরম বিপাকে পড়তে হয়েছে অভিভাবকদের। এমনকি স্কুলে ভর্তিতেও জন্মসনদে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে তাদের।

উপজেলার চরপাতা ইউনিয়ন পরিষদের সচিব অরুন বলেন, ‘কিছুদিন আগে জন্মসনদ নিবন্ধন সার্ভারে সমস্যার কারণে এ জটিলতা হয়েছে। তবে আমাদের কাছে যতজন জন্ম নিবন্ধন নেওয়ার জন্য এসেছে আমরা সবাইকে দেওয়ার জন্য চেষ্ট করেছি। এবার সন্তানের জন্ম নিবন্ধন করতে হলে পিতা-মাতার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। অনেক অভিভাবক তাদের সন্তানের জন্য জন্ম নিবন্ধন করতে এসেছে। মা-বাবার জন্মসনদ না থাকায় অনেক অভিভাবক বিপাকে পড়েছেন।’

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. হোসেন জানান, জন্ম সনদের কারণে দৌলতখানে প্রাথমিকের সাড়ে তিন হাজার শিক্ষার্থী উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে। তিনি এ বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলবেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network