১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

মানবতার সেবায় “ব্লাড ডোনার’স সোসাইটি অফ ঢাকা”র বিভিন্ন উদ্যোগ

আপডেট: মে ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

“যদি কাটাতে পারি সামান্য সুইয়ের ভয়, দিতে পারবো মানবতার আসল পরিচয়” ঠিক এই প্রতিপাদ্যকে সামনে রেখেই রক্ত সন্ধানি মানুষের পাশে দিন রাত কাজ করে যাচ্ছা “ব্লাড ডোনার’স সোসাইটি অফ ঢাকা” নামের একটি সংগঠন।

মানুষ মানুষের জন্য এ কথা মাথায় রেখে মানবতার সেবায় এগিয়ে এসেছে “ব্লাড ডোনার’স সোসাইটি অফ ঢাকা”।নিজের শরীরের রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচাতে জাগরিত প্রাণ সোসাইটির সদস্যরা । গুরুতর বিভিন্ন রুগীর রক্তের প্রয়োজনে ক্লাবে যোগাযোগ করার সাথে সাথেই সোসাইটির কর্মীরা ব্যস্ত হয়ে পড়েন রক্তের ডোনার সংগ্রহের কাজে। প্রায় প্রতিদিনই এই ক্লাব পরিচালনা দায়িত্বে থাকা সদস্যদের ব্যস্ত থাকতে হয় রক্তের ডোনার খোঁজার জন্য।

১২ জুন,২০২০ এ যাত্রা শুরু করে এই সোসাইটি,তবে ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। তবে চাহিদার পরিমাণ বেড়ে যাওয়ায় পরিচালনা কমিটির সদস্যদের হিমশিম খেতে হচ্ছে রক্তের যোগান দিতে।

অফলাইনে প্রায় ৮০ জন এবং অনলাইনে প্রায় ১২০ জন ভলান্টিয়ার ২৪ ঘন্টা সেবা প্রদান করে যাচ্ছে।ফ্রীতে রক্ত সংগ্রহের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ডেও পিছিয়ে নেই এই সংগঠন।শীতে গরিব ও অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণ,রমজানে প্রায় ৩৫০ অসহায় ব্যাক্তিকে ইফতার প্রদান এর মধ্যে অন্যতম।

রক্ত দেওয়া শরীরের জন্য কোন ক্ষতিকর দিক নয় রক্তদান করার সঙ্গে সঙ্গে শরীরের মধ্যে অবস্থিত বোন ম্যারো প্রতিদিন 200 বিলিয়ন নতুন রক্ত কোষ তৈরি করে। এছাড়া আজকে অন্যের বিপদে রক্তদান করতে এগিয়ে আসলে কালকে নিজের বিপদেও রক্ত পাওয়া যাবে।

এ বিষয়গুলো জনগণের মধ্যে প্রচার করে সবাইকে রক্তদানে উৎসাহিত করা এবং সংগ্রহে সহযোগিতা করে হাজারো মুমূর্ষু রোগীর প্রাণ বাঁচানো এবং সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো এই সোসাইটির অন্যতম কাজ।

এই সোসাইটির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে জানতে ফাউন্ডার ফয়সাল আহমেদ জানান, মুমূর্ষু রোগীদের রক্তের প্রয়োজনে রক্ত সংগ্রহ ছাড়াও বৈশ্বিক যে দুর্যোগগুলো হয় এদেশে সেখানেও ক্ষতিগ্রস্ত, অসহায়, নিম্নবিত্ত মানুষদের পাশে দাড়াতে চায়।ঢাকা সহ পুরো বাংলাদেশে ভলান্টিয়ার সেবা চালুর মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান প্রকল্প চালু করতে চায়।

অদূর ভবিষ্যতে ব্লাড ব্যাংক চালুর মাধ্যমে সারাদেশ ব্যাপী সকল মানুষের মধ্যে সেবা প্রদান করতে চায় তারা।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network