২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

চরফ্যাশনের তেতুঁলিয়া নদী খনন প্রকল্পের কাজ শুরু

আপডেট: মে ৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

চরফ্যাশন প্রতিনিধি॥
ভোলার চরফ্যাশন উপজেলার বিচ্ছিন্ন চর মুজিব নগর, কুকরি-মুকরি, নজরুল নগর ও চর কলমী ইউনিয়নে তেঁতুলিয়া নদীর ভাঙ্গণ ও বন্যা নীয়ন্ত্রণে ১১১ কিলোমিটার ড্রেজিং প্রকল্পের কাজ শুরু হওয়ায় বেড়িবাঁধের ছিন্নমূল মানুষের মাঝে বইছে এখন আনন্দের বন্যা। সম্প্রতি বিচ্ছিন্ন দ্বীপ মুজিব নগর বাংলাবাজারে ড্রেজিং প্রকল্পের কাজ আনুষ্ঠানিক উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ি কমিটির সভাপতি ভোলা-৪আসনের সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব।এ সময় চরফ্যাশন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, পৌর মেয়র এসএম মোরশেদ,পানি উন্নয়ন বোর্ড ভোলা-২এর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ ও উপ-বিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমানসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।
উপজেলার বিচ্ছিন্ন চর মুজিব নগর, কুকরি-মুকরি, নজরুল নগর ও চর কলমী ইউনিয়নে দুই লক্ষাধিক মানুষের প্রাণের দাবি ছিল, তেঁতুলিয়া নদীর ভাঙ্গণ ও বন্যা নীয়ন্ত্রণে নদী ড্রেজিংর মাধ্যমে তেঁতুলিয়া নদীর ভাঙ্গণ থেকে চর বাসীকে রক্ষা করা। নদীর ভাঙ্গণ থেকে চর মুজিব নগর কে রক্ষার দাবিতে স্থানীয় লোকজন মানববন্ধনসহ বিভিন্ন আন্দোলন পর্যন্ত করেছিল। দীর্ঘদিন পর তাদের সেই দাবি পূরণ হতে যাচ্ছে। নদী ভাঙন রোধে এ প্রকল্পের কাজ সম্পন্ন হলে , তেঁতুলিয়া নদীর ভাঙ্গণ থেকে চর মুজিব নগর, কুকরি-মুকরি, নজরুল নগর ও চর কলমী ইউনিয়ন বাসিকে রক্ষা করা সম্ভব হবে বলে মনে করছেন স্থানীয় সংসদ সদস্য ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাসহ স্থানীয়রা।
পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানাযায়, চরফ্যাশনে নদী ভাঙ্গণরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের মাধ্যমে ৩০কিলোমিটার নদী তীর সিসি বক/জিও ব্যাগ স্থাপন সহ প্রায় ২৫ কিলোমিটার এলাকা বক দিয়ে স্থায়ী বেড়িবাধঁ নির্মানে শতশত কোটি টাকার কাজ করা হয়েছে। তাছাড়া ১৮০কোটি টাকা ব্যয়ে বকসী ল ঘাট থেকে বাবুরহাট ল ঘাট এলাকা ড্রেজিং ও চর কুকরি-মুকরি দ্বীপ বন্যা নীয়ন্ত্রণ শির্ষক প্রকল্পের আওতায় মুজিব নগরের পুটিয়া থেকে দক্ষিণ পর্যন্ত ১১ কিলোমিটার নদী খননে ১৮টি ড্রেজিং এর মাধ্যমে এ কার্যক্রম চলমান রয়েছে।
তেতুলিয়া নদীর পাড়ে সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই এলাকার হাজার হাজার মানুষের ভিড়। তারা অপেক্ষা করছেন কখন নদীর ভাঙ্গণ ও বন্যা নীয়ন্ত্রণে ড্রেজিংর কাজ শুরু করা হবে। ওই এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী কালাম বলেন, তেতুলিয়া নদীর ভাঙনে আমার বাড়ি-ঘরসহ বহু জমি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। আজ আমরা নিঃস্ব। আমার মত অনেকেই নদীতে বাড়ি-ঘর হারিয়ে এখন পথে বসেছে। আজ এহানে নদীর ভাঙ্গণ ও বন্যা নীয়ন্ত্রণে উদ্বোধন অইছে। এতে আমরা আনন্দিত। অহন এই এলাকার জমি-জমা ও ঘরবাড়ি রক্ষা অইবো। প্রায় একই কথা বললেন হুমায়ুন ও মোস্তাফিজুর রহমান।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network