২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

বাংলাদেশের প্রায় সাড়ে ৪ কোটি মানুষ জিডিপিতে অবদান রাখতে পারছে না

আপডেট: জুন ৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

৪র্থ শিল্প বিপ্লব বিষয়ক ওয়েবিনার

বরিশাল প্রতিনিধি

বাংলাদেশের মোট জনসংখ্যার ৬৫ শতাংশ মানুষ কর্মক্ষম হিসেবে বিবেচিত। কিন্তু এই মানুষদের মধ্যে প্রায় সাড়ে ৪ কোটি মানুষ জিডিপিতে (মোট দেশজ উৎপাদন) অবদান রাখতে পারছে না। মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে বিভিন্ন বিদেশি রাষ্ট্র উন্নতির চরম শিখরে পৌঁছে গেছে। আমাদের দেশের কর্মক্ষম বেকার মানুষদের যদি তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ করে গড়ে তোলা যায় তবে ৪র্থ শিল্প বিপ্লবের এই মোহনায় নিজেদের ভাগ্য উন্নয়ন করা সম্ভব।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বরিশাল কার্যালয়ে আজ রোববার সকালে অনুষ্ঠিত ‘ডিজিটাল বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব’ শীর্ষক ওয়েবিনারে এসব তথ্য তুলে ধরেন বক্তারা। এসময় তারা জানান, বর্তমান সময়ে মানুষের কর্মক্ষেত্র মূলত তথ্য প্রযুক্তি কেন্দ্রিক হয়ে উঠছে। তাই এই খাতে দক্ষ মানুষদের চাহিদা চাকরির বাজারে বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া উদ্যোক্তা হিসেবে নিজেকে কেউ যদি পরিচিত করতে চায় তাঁর জন্য তথ্য – প্রযুক্তিখাত অপার সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। কারণ এই খাতে মূলধন কিংবা অবকাঠামোর প্রয়োজন খুব বেশি প্রয়োজন নেই। শুধুমাত্র দক্ষতা এবং মেধা কাজে লাগিয়ে যেকেউ এ খাতে নিজেকে দাঁড় করাতে পারছে।

আসন্ন ৪র্থ শিল্প বিপ্লবের সঙ্গে নিজেদের খাপ খাইয়ে নিতে চাইলে তথ্য – প্রযুক্তিগত জ্ঞাণ আহরণের কোন বিকল্প নেই।কারণ কৃত্রিম বুদ্ধিমত্তা, উদীয়মান প্রযুক্তির সংমিশ্রণ এবং দ্রুতগতির ইন্টারনেট এই তিন বিষয়ে দক্ষতা যেকোনো রাষ্ট্রের ভবিষ্যৎ নিশ্চিত করে দেওয়া শুরু করেছে। সেক্ষেত্রে প্রচলিত শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন প্রয়োজন এবং ব্যক্তিগত প্রচেষ্টায় তথ্য প্রযুক্তি বিষয়ক জ্ঞানার্জন গুরুত্বপূর্ণ।

এক্ষেত্রে বাংলাদেশ সরকার নিজ মেয়াদের একদম শুরু থেকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে ঢাকার প্রধান কার্যালয়ে এবং রাজশাহী, খুলনা, সিলেট,চট্টগ্রাম, ফরিদপুর, রংপুর ও বরিশালের আঞ্চলিক কার্যালয়ে নিয়মিত বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম রাখা হয়েছে। এসব প্রশিক্ষণ নিয়ে প্রতিবন্ধী ব্যাক্তিরা সহ অসংখ্য সাধারণ মানুষ তথ্য প্রযুক্তি বিষয়ে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তোলার সুযোগ পাচ্ছে।

বিসিসি বরিশাল কার্যালয়ের সেন্টার ইনচার্জ মোঃ জসিমের সভাপতিত্বে উক্ত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসি সদস্য (অতিরিক্ত সচিব) মোঃ রেজাউল করিম,বিশেষ অতিথি বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, মূখ্য আলোচক হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন বিসিসি পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোঃ এনামুল কবির, আলোচক পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের চেয়ারম্যান ড.মোহা. আব্দুল মাসুদ প্রমুখ।##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network