২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ওয়াইইএসডিএসের উদ্যোগে সবুজে স্বনির্ভর ক্যাম্পেইন

আপডেট: জুলাই ১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
সবুজে স্বনির্ভর (#SobujeSwanirbhar) ক্যাম্পেইনে অংশ নিয়ে মাত্র ১৪০ টাকার বিনিময়ে ১টি গাছ একজন সুবিধাবঞ্ছিত মানুষের কাছে পৌঁছে দিয়ে, পরিবেশের উপকারসাধনের পাশাপাশি তার অর্থনৈতিক অবস্থার উন্নয়ণে একজন গর্বিত অংশীদার হতে পারেন।

প্রতি বছর বাংলাদেশের বিভিন্ন স্থানে অগণিত গাছ লাগানো হয়, কিন্ত সঠিক পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের অভাবে তার বেশিরভাগই বেড়ে ওঠার আগেই মারা যায়। কিন্তু এই গাছগুলো যদি আমরা তৃনমূল পর্যায়ের সুবিধাবঞ্চিত মানুষদের কাছে পৌঁছে দেই, তবে তারা রক্ষণাবেক্ষণের মাধ্যমে প্রাপ্ত ফল বিক্রি করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার সুযোগ পাবে। আর আমদের একদল তরুণ এভাবেই গাছ লাগানোর মাধ্যমে সবুজ ক্ষমতায়নের (#GreenEmpowerment) এক মহৎ ক্যাম্পেইনের সূচনা করেছে।

এই ক্যাম্পেইনের অধীনে ওয়াইইএসডিএসের রিজিওনাল কাউন্সিলের পদভুক্ত সদস্য ও Green Environment Monitor (GEM)-দের মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে দরিদ্রপীড়িত জেলাগুলোর উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সুবিধাবঞ্চিত ( বেকার যুবক-যুবতী, দরিদ্র শিক্ষার্থী, অসহায় ও বিধবা নারী, প্রতিবন্ধী ব্যক্তি, ইত্যাদি) মানুষদের কাছে পৌঁছে দেওয়া হবে। ব্যক্তিপ্রতি কমপক্ষে ৭-১০টি গাছ প্রদান করা হবে এবং তাদের সাথে নিয়মিত যোগাযোগের মাধ্যমে গাছগুলোর রক্ষণাবেক্ষণের খবর নেয়া হবে এবং প্রয়োজনসাপেক্ষে পরামর্শ ও সহযোগীতা প্রদান করবে আমাদের প্লাটফর্মের সাথে সংযুক্ত কৃষি বিষয়ে অধ্যয়নরত সিনিয়র শিক্ষার্থীরা।

উচ্চ ফলনশীল ও আঞ্চলিক জলবায়ুসহিষ্ণু যে সকল প্রজাতির গাছ আমরা বিতরন করবোঃ আম, জাম, পেয়ারা, সুপারী, আমড়া, বরই, পেঁপে, লেবু, বাতাবীলেবু, তেজপাতা, ইত্যাদি।

আসুন আমরা আমাদের একদিনের শপিংয়ের খরচের কিছু অংশ কিংবা রেস্তোরাঁর খাবারের বিল বাচিয়ে নিজেদের সাধ্যমত প্রদান করে সুবিধাবঞ্চিত মানুষের সবুজ ক্ষমতায়নে অংশীদার হই।

বিকাশ/নগদ : 01871574568 (প্রয়োজনে এই নাম্বারে যোগাযোগ করুন)
রকেট: 018715745683

এছাড়া ইয়ুথ ইনভারমেন্ট অ্যান্ড ডেভলপমেন্ট সোসাইটির পেজে সারাসরি ম্যাসেজ পাঠাতে পারেন।

নিজের সাধ্যমত এক বা একাধিক বৃক্ষরোপণের জন্য আর্থিক সহযোগীতা করে তথ্য প্রদান করুনঃ https://forms.gle/w9BFy3wpxFYyyLhZ6

বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.facebook.com/yesdsglobal এবং yesds.net/sobuje-swanirbhar

#Trees4Bangladesh

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network