২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

৭ম ভাইস চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড.এম. কামরুজ্জামান হাবিপ্রবিতে যোগদান করলেন

আপডেট: জুলাই ১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

রফিকুল ইসলাম ফুলাল দিনাজপুর প্রতিনিধি :
দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)‘র ৭ম ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় গাজীপুরের কৃষি অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এম কামরুজ্জামান।

গত ৩০ জুন, ২০২১ বুধবার মহামান্য রাষ্ট্রপতি ও মান্যবর চ্যান্সেলর এর অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো: নূর-ই-আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে তার নিয়োগের তথ্য জানানো হয়। স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী প্রফেসর ড. এম. কামরুজ্জামান, কৃষি অর্থনীতি বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-কে আগামী ৪ বছরের জন্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।

উল্লেখ্য, প্রফেসর ড. এম. কামরুজ্জামান ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থ সংস্থান বিভাগে প্রভাষক হিসেবে যোগদানের মধ্যে দিয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। তিনি পরবর্তীতে ২০০১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করে একই বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। প্রফেসর কামরুজ্জামান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ হতে ১৯৯৩ সালে প্রথম শ্রেণিতে বিএসসি (কৃষি অর্থনীতি) ডিগ্রি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৬ সালে কৃষি অর্থনীতি বিষয়ে প্রথম শ্রেণিতে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাপান সোসাইটি ফর দি প্রমোশন অভ সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপ নিয়ে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় হতে ২০০৯ সালে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. এম. কামরুজ্জামান ৬ (ছয়) জন পিএইচডি ছাত্রের মেজর প্রফেসর ও গবেষণা তত্ত্ব¡াবধায়ক এবং ২ (দুই) জন পিএইচডি ছাত্রের এডভাইজরি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ৪৩ জন এমএস ছাত্রের মেজর প্রফেসর ও গবেষণা তত্বাবধায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে ৪০ টিরও বেশী গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন, যার মধ্যে উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর সমৃদ্ধ গবেষণা প্রবন্ধও রয়েছে। তিনি বিভিন্ন পর্যায়ে ১২ টি গবেষণা প্রকল্প সম্পাদন করেছেন এবং কৃষি অর্থনীতি ও এগ্রিবিজনেস বিষয়ে কোর্স কারিকুল্যা তৈরি বিষয়ক পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তাঁর নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ প্রতিষ্ঠিত হয়েছে এবং তিনি ঐ অনুষদে ৬ বছর ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি মহামান্য চ্যান্সেলরের মনোনয়নে এবং একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি হিসেবে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ম্যানেজমেন্ট বোর্ডে খন্ডকালীন সদস্য হিসেবে ২০১৫ সাল হতে দায়িত্ব পালন করছেন এবং মহামান্য চ্যান্সেলরের মনোনয়নে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি বিভিন্ন সময়ে অর্থ কমিটির সদস্য, বিভাগীয় প্রধান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), সহযোগী পরিচালক (গবেষণা), ভারপ্রাপ্ত প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেছেন।

প্রফেসর কামরুজ্জামান পেশাগত সংগঠন সমুহেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটিতে ২০০৯ হতে ২০১৬ পর্যন্ত গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক এবং নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পেশাজীবী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক হিসেবে ২০০৫ সাল হতে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব, সহ-সভাপতি, যুগ্ম মহাসচিব, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ গাজীপুর জেলা শাখার প্রতিষ্ঠাতা সদস্য সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ছাত্রজীবনে ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফজলুল হক হল শাখা বাংলাদেশ ছাত্রলীগের সভাপতির দায়িত্বও পালন করেছেন।

প্রফেসর কামরুজ্জামান চাঁদপুর জেলার সদর উপজেলার কোড়ালিয়া রোডে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা এ. কে. এম. জহিরুল হক এবং মাতা নার্গিস বেগম। তাঁর সহধর্মিনী আমেনা খানম এবং তিন কন্যা হলেন নুজহাত তাসফিয়া অর্পা, ফাবিহা তাসফিয়া অথৈ এবং ওয়াসিফা তাসফিয়া অর্ষা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network