২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

কান চলচ্চিত্র উৎসবে এবার সবচেয়ে মর্যাদাপূর্ণ পাম ডি’অর পেয়েছে ‘ তিতান’

আপডেট: জুলাই ১৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
কান চলচ্চিত্র উৎসবে এবার সবচেয়ে মর্যাদাপূর্ণ পাম ডি’অর পেয়েছে ফ্রেন্স-বেলজিয়ান ড্রামা থ্রিলার তিতান। ছবিটির পরিচালক ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো। ২৮ বছর পর কানে কোনো নারী পরিচালক জিতলেন এই স্বর্ণপাম।

রোববার বাংলাদেশ সময় রাত ১২টার পর ঘোষণা করা হয় ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের পুরস্কার। পালে দে ফেস্টিভাল ভবনে কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিভিন্ন ক্যাটাগরির পুরস্কার ঘোষণা করেন উৎসবের বিচারকের প্রধান ‍যুক্তরাষ্ট্রের নির্মাতা স্পাইক লি।

এবার সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন নিত্রাম ছবির জন্য মার্কিন অভিনেতা কেইলেভ লান্ড্রি জোনস। আর সেরা অভিনেত্রী দ্য ওর্স্ট পারসন ইন দ্য ওয়ার্ল্ড ছবির জন্য রিনাতে রাইনসভে।

অ্যানেত এর জন্য সেরা পরিচালক পুরস্কার পেয়েছেন লিওস ক্যারেক্স। এ বছর মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি ছিলেন মার্কিন কৃষ্ণাঙ্গ পরিচালক স্পাইক লি। বিচারক প্যানেলের আট বিচারকের পাঁচজনই ছিলেন নারী।

করোনার কারণে নির্ধারিত সময়ের দুই মাস পর গত ৬ জুলাই শুরু হয় এ উৎসব। উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে ২৪টি চলচ্চিত্রের বেশির ভাগ ছবিই দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে।

অনুষ্ঠানজুড়ে রুদ্ধশ্বাস অপেক্ষার পালা শেষে আনুষ্ঠানিকভাবে ‘তিতান’র নামই ঘোষণা করা হয়। ৩৭ বছর বয়সী জুলিয়ার হাতে স্বর্ণ পাম তুলে দেন শ্যারন স্টোন।

এর আগে নারী নির্মাতা হিসেবে ১৯৯৩ সালে প্রথমবার স্বর্ণ পাম পেয়েছিলেন নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন। তার ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো নারী নির্মাতা হিসেবে কানের ইতিহাসে জায়গা করে নিলেন জুলিয়া। পরিচালনার পাশাপাশি চলচ্চিত্রের গল্প ও চিত্রনাট্যও লিখেছেন তিনি।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network