৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

এবার হবে ‘ক্যাশলেস সোসাইটি’ : সজীব ওয়াজেদ জয়

আপডেট: আগস্ট ২৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
ডিজিটাল বাংলাদেশের পরবর্তী পদক্ষেপ হলো ক্যাশলেস বা নগদ টাকা ছাড়া লেনদেন সমাজ প্রতিষ্ঠা, যাতে পুরো লেনদেন ব্যবস্থাটি ডিজিটাল পদ্ধতিতে করা সম্ভব হয়। ক্যাশলেস সোসাইটি হচ্ছে আমাদের ভবিষ্যৎ।

কথাগুলো বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আজ মঙ্গলবার ভার্চুয়াল প্লাটফর্মে বিদেশ থেকে টাকা পাঠাতে সোনালী ব্যাংকের নতুন সেবা ‘ব্লেজ’র উদ্বোধন করে এসব কথা বলেন তিনি। ব্লেজ সেবার মাধ্যমে পাঁচ সেকেন্ডের মধ্যে প্রবাসীরা টাকা পাঠাতে পারবেন বলেও জানান তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, নগদ অর্থে লেনদেন হবে না, উন্নতির ধারাবাহিকতায় এমন পরিবেশের দিকে বাংলাদেশ যাচ্ছে। আমার ডিজিটাল বাংলাদেশের এখন নেক্সট (পরবর্তী) স্বপ্ন যে বাংলাদেশের সব ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন ক্যাশলেস হয়ে যাবে।

সাধারণ মানুষের অংশগ্রহণ কীভাবে হবে, তা তুলে ধরে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘তারা তাদের মোবাইল ফোনে টাকা পাবে। যে টাকাটা তারা একটা দোকানে গিয়ে খরচ করবে, সেটাও তারা মোবাইলে পেমেন্ট করে দেবে। তাদের হাতে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না। তাদের কষ্ট করে আয় করা টাকাটা তাদের থেকে কেউ চুরি করে নেবে না।’

‘ব্লেজ’ সেবাটি সেই ‘ক্যাশলেস সোসাইটি’র পথে এগিয়ে যাওয়ার একটি অংশ, বলেন সজীব ওয়াজেদ জয়।
সোনালী ব্যাংক জানিয়েছে, ব্লেজ সেবা চালু হলে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ বিশ্বের যে কোনো প্রান্ত থেকে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে মাত্র ৫ সেকেন্ডে বাংলাদেশে রেমিটেন্স গ্রহীতার অ্যাকাউন্টে জমা হবে।
বাংলাদেশে ৩৫টির মতো ব্যাংক ব্লেজ সেবাটি দিতে পারবে এবং সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টা এই সেবা পাওয়া যাবে।
ব্লেজ-এর উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান এতে যুক্ত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network