১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

জলবায়ু পরিবর্তন মহামারীর ঝুঁকি বাড়াচ্ছে: গবেষণা

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বিশ্বের ২২০ টিরও বেশী চিকিৎসা বিষয়ক জার্নাল একযোগে একটি সম্পাদকীয় প্রকাশ করেছে। এতে জলবায়ু পরিবর্তনের ভয়াবহ প্রভাব প্রতিরোধে সরকারকে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করা এবং জীবনযাত্রার মৌলিক বিষয়গুলোতে আমূল পরিবর্তন আনার আহ্বান জানানো হয়েছে। খবর, নিক্কি এশিয়া’র।

নভেম্বরে অনুষ্ঠিতব্য সম্মেলনের পূর্বে দেয়া এই সতর্কবার্তায় বলা হয়, পরিবেশগত ক্ষতি বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য অনেক বড় হুমকি। তাপমাত্রা বৃদ্ধি এবং প্রকৃতির ধ্বংসের কারণে ইতোমধ্যেই মানবস্বাস্থ্য মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৈশ্বিক উষ্ণতা ইতিমধ্যেই মানুষের স্বাস্থ্যের ওপর এতটাই প্রভাব ফেলেছে যে, করোনা মহামারী মোকাবেলাসহ চলমান বৈশ্বিক অন্যান্য ইস্যু নিয়ে কাজ করা অবস্থায় জলবায়ু পরিবর্তনের জরুরী পদক্ষেপ স্থগিত করা যাবে না। শিল্প-পূর্ববর্তী যুগের পর থেকে তাপমাত্রা প্রায় ১.১ ডিগ্রী সেলসিয়াস (৩৪ ডিগ্রী ফারেনহাইট) বেড়েছে। এর ফলে স্বাস্থ্যগত সমস্যা দেখা দিয়েছে। গত ২০ বছরে ৬৫ বছরের বেশি বয়সের মানুষের মধ্যে তীব্র তাপদাহ সম্পর্কিত মৃত্যুহার ৫০ শতাংশের বেশি বেড়েছে।

উচ্চ তাপমাত্রা পানিশূন্যতা, রেনাল ফাংশন এর ক্ষতি, ডার্মাটোলজিক্যাল ম্যালিগন্যান্সি, গ্রীষ্মকালীন সংক্রমণ, মানসিক স্বাস্থ্যের ওপর বিরুপ প্রভাব, গর্ভাবস্থার জটিলতা, অ্যালার্জি এবং কার্ডিওভাসকুলার ও পালমোনারি রোগ এবং মৃত্যুহার বাড়িয়ে দিয়েছে। এছাড়া এটি কৃষিক্ষেত্রে ফসল উৎপাদন হ্রাসেরও কারণ এবং অপুষ্টি কমিয়ে আনার লক্ষ্যমাত্রাকে ব্যাহত করে।

এই প্রভাবগুলোর সবচেয়ে বড় ভূক্তভোগী সংখ্যালঘু, শিশু এবং দরিদ্র জনগোষ্ঠি। এবং এটি কেবলমাত্র শুরু।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network