২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ইতালিতে সিটি কর্পোরেশন’ নির্বাচনে কাউন্সিলর প্রার্থী তিন বাংলাদেশী নারী

আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেন,ইতালি প্রতিনিধিঃ
ইতালির রাজধানী রোমে আগামী ৩ ও ৪ অক্টোবর অনুষ্ঠিত হবে সিটি কর্পোরেশন নির্বাচন।এ বারের নির্বাচনে মহিলা কাউন্সিলর পদপ্রার্থী হয়েছেন তিন বাংলাদেশী বংশোদ্ভূত নারী। লায়লা শাহ ও জুমানা মাহমুদ এই দুই বাংলাদেশী বংশোদ্ভূত নারী রোম সিটি কর্পোরেশনে আলাদাভাবে ভিন্ন দুটি এলাকার প্রার্থী হয়েছেন। এ ছাড়া ফ্রাসকাটি সিটিতে বাংলাদেশী বংশোদ্ভুত পাপিয়া আক্তার কাউন্সিলর নির্বাচন করছেন।
এর মধ্যে লায়লা শাহ ৫ ও জুমানা মাহমুদ ৭ নম্বর মিউনিসিপি এলাকায় কাউন্সিলর পদে রাজনৈতিক দল থেকে মনোনয়ন পেয়ে প্রার্থীপদ ঘোষণা করেছেন। ইতোমধ্যে তারা নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রচারণা চালাচ্ছেন।
এ বিষয়ে প্রার্থী লায়লা শাহ বলেন, ‘বর্তমানে ইতালিতে অনেক বাংলাদেশী রয়েছেন। আমাদের নিজেদের অবস্থান শক্ত করতে সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে। এছাড়াও স্থানীয় রাজনৈতিক দলে নিজেদের সম্পৃক্ত করতে পারলে বাঙ্গালী কমিউনিটি আরো সুনাম অর্জন করবে বলে আসা করি’।
এছাড়াও আরেক প্রার্থী জুমানা মাহমুদ বলেন, ‘দেশটির মূলধারার রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত হতে পারলে অভিবাসীদেড় সমস্যার কথাগুলো আমরা সহজেই স্থানীয় সরকারের কাছে পৌছাতে পারবো’।
লায়লা শাহ দীর্ঘদিন যাবত ইতালিতে বসবাস করে আসছেন। একজন নারী উদ্যোক্তা হিসেবে ইতালির বাঙ্গালী কমিউনিটিতে তার বেশ সুনাম রয়েছে।
এছাড়াও আরেক প্রার্থী জুমানা মাহমুদ রোমের একটি বিশ্ববিদ্যালয়ে প্রকৌশলী বিভাগে পড়াশুনা করছেন এবং বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনের ইতালি প্রতিনিধি হিসেবে কাজ করছেন।
“পাপিয়া আক্তার বাংলাদেশে জন্মগ্রহণ করেন, ফ্রাসকাটি (Frascati, Rome) শহরে বেড়ে উঠেছেন; এই শহরেই তিনি ২৫ বছরেরও অধিক সময় ধরে বসবাস করছেন। কর্মজীবনের শুরুতে তিনি ইতালিতে ন্যাশনাল সিভিল সার্ভিস করেন। পাপিয়া আক্তার ARCI ROMA এর নির্বাচিত ডিরেক্টর এবং বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীদের জন্য আইনি নির্দেশিকা ডেস্কের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। পাপিয়া Asylum seekers and Refugees প্রকল্পে একজন আইনীকর্মী যাদের দায়িত্ব নিপীড়িত মানুষের জন্য আন্তর্জাতিক সুরক্ষা চাওয়া এবং বিশেষ করে নারীদের জন্য নিবেদিত।
১০ বছরেরও বেশি সময় ধরে তিনি ইতালিতে সরকারী এবং বেসরকারী উভয় সংস্থার সাথে বাংলাদেশীদের সাংস্কৃতিক মধ্যস্থতাকারী হিসাবে সহযোগিতা করেছেন, যা স্বাস্থ্য সুরক্ষা, বৈষম্যহীনতা, মানবাধিকার রক্ষা এবং নারী অধিকার রক্ষা সহ সকল প্রকার সহিংসতার বিরুদ্ধে লড়াই করে। তিনি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের কয়েক হাজার অভিবাসীদের বিনামূল্যে আইনি ও মানবাধিকার প্রতিষ্ঠায় সহায়তা প্রদান করেছেন এবং এখনও করে যাচ্ছেন।
পাপিয়া আক্তার সবসময় সামাজিক কাজে জড়িত ছিলেন এবং শহরের মান বৃদ্ধির প্রতি তিনি প্রতিশ্রুতিবব্ধ। তিনি তাঁর ব্যক্তিগত জীবন এবং কর্ম জীবনের অভিজ্ঞতা থেকে জেনেছেন, সকলের উন্নতি মানেই সমাজের উন্নতি আর তাই তিনি চান, সমাজ তথা শহরে কেউ যেনো পিছিয়ে না থাকে। তিনি সমাজের উঁচু-নীচু প্রতিটি স্তর থেকে নাগরিকদের ক্ষমতায় অংশগ্রহণে বিশ্বাসী। পাপিয়া আক্তার ফ্রাসকাটির নাগরিকদের জন্য এমন একটি প্রশাসন চাচ্ছেন যা অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক উন্নতিসহ শহরের মান বৃদ্ধির লক্ষ্যে করা নীতিগুলিতে গুরুত্ব দেবে এবং বাস্তবায়ন করবে। যাতে এটি একটি আরও আধুনিক, উন্নত, মানবিক, জনগণের অন্তর্ভুক্তিমূলক শহর হয়। তিনি মনে করেন অধিক সম্পদ শুধু নয় জনগণের স্বতঃস্ফূর্ত ব্যক্তি ও কর্মজীবন সম্বলিত একটি শহর হল – একটি নিরাপদ ও আদর্শ শহর।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network