২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

বরিশালে নৃতাত্ত্বিক বেদে জনগোষ্ঠীর সাথে জীবন সংলাপ

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো
সৃষ্টি কাল উৎযাপন উপলক্ষ্যে মাস ব্যপি কার্যক্রমের অংশ হিসেবে গতকাল সাধু পিতরের ক্যাথিড্রাল ধর্মপল্লীর বিসিএসএম ইউনিটের সাথে বরিশাল সন্ধ্যা নদীর তীরে বসবাসরত নৃতাত্ত্বিক বেদে জনগোষ্ঠীর জীবন সংলাপ অনুষ্ঠিত হয়।

উক্ত কার্যক্রমে উপস্থিত ছিলেন বরিশাল কাথলিক চার্চের ফাদার লরেন্স লেকাভালী গোমেজ, ইউনিট প্রতিনিধি মিস্ সেবাষ্টিনা শাওলী বাড়ৈসহ অন্যান্য সদস্যরা। সংলাপে বেদেরা বর্তমান পরিস্থিতে তাদের জীবন ধারন, সমাজের কাছে আশা-প্রত্যাশা ও জীবন সংগ্রামের কথা তুলে ধরেন।

বেদেরা বলেন, আমাদের স্থায়ী বাসস্থান না থাকায় রাস্তার পাশেই ভাসমান ভাবে জীবন যাপন করছি। ভাসমান ভাবে থাকার কারণে তেমন কোনো সাহায্য আসে না। আমরা সিঙ্গা টেনে, দাঁতের পোকা তুলে আর ভিক্ষা করে সংসার চালাই।

সালেহা বেগম বলেন, আমরা একবেলা খেয়ে সারাদিন কাটাই। করোনার মধ্যে অনেক দিন না খেয়ে ছিলাম। আগের মতো এখন নূন্যতম রোজগারটুকুও নেই, এমনকি ভিক্ষাও পাইনা। ইচ্ছা থাকলেও অভাবের কারণে সন্তানদের পড়াশুনাও করাতে পারি না।

পড়াশুনার কথা জানতে চাইলে কিশোরী জান্নাত বলেন, আমরা ঠিক মতো খেতে পাই না, পড়াশুনা কিভাবে করব। এই অসহায় অবস্থা থেকে উত্তরনের জন্য বেদেরা সমাজের কাছে সহায়তা কামনা করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network