২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

৯ ও ১০ অক্টোবর তৃতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ আগামী ৯ ও ১০ অক্টোবর শনি ও রোববার তৃতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের আয়োজন করেছে। সমাবেশটি অনলাইনে জুমে অনুষ্ঠিত হবে এবং ফেসবুকে সরাসরি সম্প্রচার করা হবে।
বিশ্বের নানা দেশের অনাবাসী বাংলাভাষী লেখক, সাহিত্যিক, সাহিত্যামোদী – এঁদের মধ্যে পারস্পরিক সোহার্দ্য বিকাশ সমাবেশের লক্ষ্য। সমাবেশ সবার জন্য উন্মুক্ত, তবে নিবন্ধন আবশ্যক। পরিষদের ওয়েবসাইট nabls.org-এ অনলাইনে বিনামূল্যে নিবন্ধনের ব্যবস্থা রয়েছে ।
এবারের সমাবেশের শ্লোগান ‘আসুক যতই দুঃসময়, সুসাহিত্য সুখময়’। সমাবেশের অনুষ্ঠানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ৫০ বছরপূর্তিকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।
ফ্লোরিডা নিবাসী কথাসাহিত্যিক ও বিজ্ঞানী পূরবী বসু সমাবেশের আহবায়ক । সহ আহবায়ক ধনঞ্জয় সাহা ও মৌ মধুবন্তী। উত্তর আমেরিকার বিশিষ্ট বাংলা সাহিত্যিক ও সাহিত্যামোদীরা অনুষ্ঠানের সাথে যুক্ত।
করোনা মহামারীর কারণে অনুষ্ঠানটি পূর্বনির্ধারিত স্থান যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের শার্লট শহরের বদলে অনলাইনে হচ্ছে।। সমাবেশে স্বরচিত সাহিত্যপাঠ, সাহিত্য বিষয়ক সেমিনারের সাথে সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। সমাবেশ উপলক্ষে প্রায় একশ’ অনাবাসী লেখকের গল্প, কবিতা, নাটক ও প্রবন্ধ নিয়ে ‘হৃদবাংলা ‘ নামে একটি সাহিত্য সংকলণ প্রকাশিত হচ্ছে।
আয়োজকরা জানান, এই সমাবেশ গতানুগতিক সাংস্কৃতিক বা বিচিত্রা অনুষ্ঠান থেকে একেবারে আলাদা। এটি বিশুদ্ধ বাংলা সাহিত্য নিয়ে অনুষ্ঠান। বাংলাদেশ ও পশ্চিম বাংলা ভূখণ্ডের বাইরে যারা আছেন তাদের বাংলা সাহিত্যচর্চার প্রতিবন্ধকতা সম্পর্কে অবহিত করা সমাবেশের প্রধান লক্ষ্য। তবে অনুষ্ঠানে সকলেই আমন্ত্রিত এবং এই সমাবেশ বাংলা সাহিত্যের সকল অনুরাগীর জন্য উন্মুক্ত।
অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরীর চিন্তা থেকেই ২০১৯-এ একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তের নেতৃত্বে গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন অঙ্গরাজ্য ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের নিয়ে গঠিত পরিষদ এই সমাবেশের উদ্যোক্তা।
আগ্রহী পাঠকরা সংগঠনের ওয়েবসাইট nabls.org-এ নিবন্ধনসহ আরো বিস্তারিত তথ্য পাবেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network