২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

বিলের জলে চায়না দুয়ারী : হুমকিতে জীববৈচিত্র

আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

গৌরনদী প্রতিনিধি \ বিলাঞ্চলে কারেন্ট জাল ব্যবহারের চেয়েও ভয়াবহ আকারে বৃদ্ধি পেয়েছে নিষিদ্ধ চায়না দুয়ারী জাল। এতে দেশীয় মাছসহ জলজ জীব-বৈচিত্র ব্যাপক ভাবে হুমকির মুখে পরেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল জেলার আগৈলঝাড়া, গৌরনদী ও উজিরপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে অবাধে বিক্রি হচ্ছে চায়না দুয়ারী জাল। গ্রামীন হাট-বাজারগুলোতে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব জাল বিক্রি করে যাচ্ছেন একশ্রেনীর অসাধু ব্যবসায়ীরা। ছোট থেকে বড় সব ধরনের মাছ এ জালে আটকা পরায় মৎস্যজীবিদের কাছে চায়না দুয়ারী জনপ্রিয় হয়ে উঠছে।
গৌরনদী উপজেলার হাপানিয়া গ্রামের মৎস্যজীবি আলী হোসেন জানান, দীর্ঘবছর যাবত খাল-বিল থেকে মৎস্য আহরন করে জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু বর্তমানে চায়না জাল প্রকৃত মৎস্যজীবিদের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ জালের বিস্তার রোধ করতে না পারলে ভবিষ্যতে খাল-বিলে কোন মাছ খুজে পাওয়া যাবেনা।
এবিষয়ে আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার আবুল হাসেম জানান, ইতিমধ্যে উপজেলার একাধিক বিলে অভিযান চালিয়ে বেশ কিছু চায়না জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। পাশাপাশি মৎজীবিদের সচেতন করে তোলা হচ্ছে। গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস জানান, নিষিদ্ধ চায়না জাল বিক্রি বন্ধে হাট-বাজারগুলোতে অভিযান অব্যাহত রয়েছে। এছাড়াও যাতে কোন ব্যবসায়ী এ জাল বিক্রি করতে না পারে সেজন্য মৎস্য কর্মকর্তাদের নজরদারি বৃদ্ধির জন্য নির্দেশ দেয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network