২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ইতালি রোমে ক্যামব্রিজ স্কুল এন্ড কলেজ শাখা উদ্বোধন

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ইতালি প্রতিনিধিঃ
ইতালীতে ব্রিটিশ কারিকুলাম এ পরিচালিত ঐতিহ্যবাহী ‘মাদানী ইন্টারন্যাশনাল স্কুল’ এর নাম পরিবর্তন করে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে রুপান্তর করা হয়েছে। ইতালীতে বাংলাদেশী প্রবাসী সন্তানদের দেশীয় সংস্কৃতি, কৃষ্টি কালচার, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করণে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ভূমিকা অনস্বীকার্য।
‘মাদানী ইন্টারন্যাশনাল স্কুল’ ইতালী তথা ইউরোপের মধ্যে প্রথম বাংলাদেশী মালিকানাধীন শিক্ষা প্রতিষ্ঠান যেটি ১২ বছর যাবৎ সুষ্ঠ, সুন্দর ভাবে পরিচালিত হচ্ছে।
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের এর চেয়ারম্যান ইকরাম ফরাজীর হাত ধরে স্কুলটি প্রতিষ্ঠার পর থেকে বিদেশের মাটিতে যে কয়টি স্কুল রয়েছে এর মধ্যে পাশের হার, দেশীয় সংস্কৃতি লালনে সবচেয়ে শীর্ষে অবস্থান করছে এই প্রতিষ্ঠানটি। বাংলাদেশর ঐতিহ্যবাহী ফরাজী পরিবার কতৃক পরিচালিত হচ্ছে।
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে বাংলা, ইংরেজী এবং আরবী শিক্ষার প্রতি বেশী প্রাধান্য দেওয়া হয় যা প্রবাসী বাংলাদেশীদের ছেলে মেয়ের জন্য সুবর্ণ সুযোগ।
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর কলেজ সেকশন উদ্বোধন করেন ইতালীতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান।
তিনি বলেন, ‘‘ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ পরিদর্শন করে (পূর্বের নাম মাদানী স্কুল এন্ড কলেজ) খুবই সন্তুষ্ট প্রকাশ করছি। বিদেশের মাটিতে সম্পন্ন বাংলাদেশী মালিকানাধীন এমন শিক্ষা প্রতিষ্ঠান থাকা নিসন্দেহে গর্বের বিষয়। ব্রিটিশ কারিকুলামের সাথে সাথে এশিয়ান কালচার, ইসলামিক পরিবেশে একজন ছাত্র কোরআনে হাফেজ এবং আলেম হওয়ার সুযোগ থাকা। আমাদের কমিউনিটির জন্য এটা একটা সুবর্ণ সুযোগ করে দিয়েছেন। ইতালীতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান প্রতিষ্ঠানটি দেখে মুগ্ধ হয়ে ইতালী বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সব ধরনের সহোযোগিতা করবেন বলে আশ্বস্ত করেন। এসময় পরিদর্শনে উপস্থিত ছিলেন ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের প্রধান উপদেষ্টা, ইতালী আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস ফরাজী, ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের এর চেয়ারম্যান জনাব ইকরাম ফরাজী আলমগীর। বাংলাদেশের ফরাজী হাসপাতালের চেয়ারম্যান ও ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর ডাইরেক্টর ডঃ আনোয়ার ফরাজী ইমন।
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর সকল শিক্ষক-শিক্ষিকা ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকেরা উপস্থিত ছিলেন। এসময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় দেশীয় গান, নৃত্য। সবমিলে বিদেশের মাটিতে রূপ নেয় এক টুকরো বাংলাদেশের।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network