১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

এ বছরও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
গতবারের মতো এ বছরও সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান হচ্ছে না। পুরস্কার বিজয়ীরা নিজেদের দেশে থেকেই পদক ও সনদ গ্রহণ করবেন।

আজ বৃহস্পতিবার নোবেল ফাউন্ডেশন এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

গত বছর ইউরোপসহ বিশ্বের বহু দেশে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। ফলে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান প্রচলিত পদ্ধতির বাইরে গিয়ে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়। করোনার সংক্রমণ এ বছরও অব্যাহত রয়েছে।

নোবেল ফাউন্ডেশন আজ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা মনে করি, প্রত্যেকেই চান কোভিড–১৯ মহামারির অবসান হোক, কিন্তু আমরা এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’ বিজয়ীরা উপস্থিত না হলেও নোবেল কমিটি এ বছর স্থানীয়ভাবে ক্ষুদ্র পরিসরে পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে।

নোবেল ফাউন্ডেশন বলেছে, এ অনুষ্ঠান টেলিভিশনে ও নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সম্প্রচার করা হবে।

তবে নরওয়েভিত্তিক নোবেল কমিটি রাজধানী অসলোতে সশরীরে অনুষ্ঠানের মাধ্যমে নোবেল শান্তি পুরস্কার প্রদানের সম্ভাবনা উন্মুক্ত রেখেছে। উল্লেখ, শান্তিতে নোবেল পুরস্কার নরওয়ে থেকে দেওয়া হয়।

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে প্রতিবছর এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে এই পুরস্কার ঘোষণা করা হচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network