২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
পিরোজপুরে স্ত্রীকে কুপিয়ে হত্যার পরে মেয়েকে নিয়ে থানায় স্বামী ধাক্কা দিলো সা্ইকেল : চাপা দিলো প্রাইভেটকার বানারীপাড়ায় কিশোরীকে এক মাস আটকে রেখে ধর্ষণ : মামলা গৌরনদীতে মুক্তিযোদ্ধা সেজে প্রকৃত মুক্তিযোদ্ধার ভাতা উত্তোলণের অভিযোগ ফেসবুক লাইভে স্ত্রীকে কুপিয়ে হত্যায় স্বামীর মৃত্যুদণ্ড সরকারি চাকরির নামে টাকা হাতিয়ে নেওয়া চক্রের মূলহোতাসহ আটক ২ জন কুমিল্লার পূজামণ্ডপে কুরআন রাখা ব্যক্তিকে শনাক্ত সম্পর্কে যা বলল পুলিশ কেন সাহিনুদ্দিন হত্যার ভিডিও সাম্প্রদায়িক হামলা বলে প্রচার? সম্প্রতি বিনষ্ট’র প্রতিবাদে বরিশালে সাংস্কৃতিক কর্মীদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

শিশুদের অপুষ্টির হার বেড়ে দ্বিগুণ

আপডেট: অক্টোবর ১২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
সম্প্রতি শিশুদের পুষ্টিহীনতায় ভোগার হার বেড়েছে দ্বিগুণেরও বেশি। অপুষ্টি বাড়ায় ভবিষ্যতে নানা ধরণের শারীরিক জটিলতার আশঙ্কা চিকিৎসকদের। বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে প্রতিদিন চিকিৎসা নিতে আসে আড়াইশ থেকে ৩শ শিশু।

অভিভাবকদের আয় কমে যাওয়াকে অন্যতম কারণ উল্লেখ করে এটি মোকাবিলায় সমন্বিত পদক্ষেপ নেওয়ার তাগিদ বিশেষজ্ঞদের। চিকিৎসকরা বলছেন, সম্প্রতি কম ওজন ও পুষ্টিহীনতায় ভোগা শিশুর সংখ্যা বেড়েছে আশঙ্কাজনকভাবে। পুষ্টি সমৃদ্ধ খাবারের অভাব এর জন্য দায়ী।

ক্রয়ক্ষমতা কমায় পুষ্টি সমৃদ্ধ খাবারের দিকে মনোযোগী হতে পারছেন না সাধারণ মানুষ। এর প্রভাব পড়েছে শিশু স্বাস্থ্যে। এই ঘাটতি মোকাবিলায় দ্রুত পদক্ষেপের তাগিদ পুষ্টিবিদদের।

বর্তমানে পুষ্টি পরিস্থিতি উন্নতিতে মাঠপর্যায়ে কাজ নেই বললেই চলে। ১৯৯৬ সাল থেকে বাংলাদেশ জাতীয় পুষ্টি প্রকল্পও (বিআইএনপি) তারই ধারাবাহিকতায় ২০০৩ সাল থেকে জাতীয় পুষ্টি কার্যক্রম (এনএনপি) চালু ছিল ২০০৯ সাল পর্যন্ত। ১৬৭ উপজেলায় প্রায় ৪২ হাজার মাঠকর্মী পুষ্টি সেবা দিতেন।

স্বাধীন মূল্যায়নে দেখা গেছে, এসব উপজেলায় পুষ্টি পরিস্থিতির উন্নতি হয়েছিল। কিন্তু সরকার মাঠপর্যায়ে পুষ্টি সেবা হঠাৎ বন্ধ করে দেয়। তিনি বলেন, ‘প্রশিক্ষণ ছাড়া মাঠপর্যায়ে সরকারের কার্যত কোনো পুষ্টি সেবা নেই। এটাই পুষ্টি পরিস্থিতি খারাপ হওয়ার অন্যতম কারণ।’

অপুষ্টি ও কম ওজনের শিশুর ভবিষ্যতে নানা জটিলতা দেখা দিতে পারে। এ কারণে শিশু স্বাস্থ্য সুরক্ষায় সবাইকে সজাগ হবার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network