২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

বরিশালে পনেরো মৃৎশিল্পীকে সম্মাননা দেয়া হয়েছে

আপডেট: অক্টোবর ১২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

মৃৎশিল্প আমার দেশের ঐতিহ্য, এক বাচিয়ে রাখতে আমাদের এগিয়ে আসতে হবে, তাহলে যেমন পরিবেশ বাচবে তেমনি মৃৎশিল্পের সাথে জরিত হাজারো মানুষ বাচবে। বরিশালে তেরো তম মৃৎশিল্পী সম্মেলনে পনেরো মৃৎশিল্পীকে সম্মাননা প্রদানের আয়োজনে প্রধান অতিথি হিসেব সংস্কৃতি প্রতিমন্ত্রী অনলাইন মাধ্যমে এ কথা বলেন। তিনি আমাদের দীর্ঘ মৃৎ ঐতিহ্যের উল্লেখ করে একে বাচিয়ে রাখতে সকলকে এগিয়ে আসার আহবান জানান। ’মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা’ এই সংগঠনের এবার আয়োজন জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে।
অনুস্ঠানে সকল বক্তারা মৃৎ উপকরনের আধুনিকতার প্রতি জোর দিয়ে মৃৎশিল্পীদের যথাযথ প্রশিক্ষণ দেয়ার দাবী তোলেন। বক্তারা মৃৎশিল্পীদের পণ্য বাজারজাত করনে সরকারের তরফে সহযোগিতার হাত বারিযে দেয়ার আহবান জানান।
বক্তারা উল্লেখ করেন এই শিল্পের কাচামাল আমার দেশের মাটি। এ ছারাও এই শিল্পের সাথে দক্ষ একদল সম্প্রদায় রয়েছে। সুতরাং এই শিল্পের ভবিষ্যত উজ্জল থাকার কথা থাকলেও এর সাথে জরিত হাজারো মানুষ কোন রকমে টিকে আছে, নতুন করে কেউ এই পেশায় আসতে চাইছে না।
অনুষ্ঠিত উপস্থিত মৃৎশিল্পীরা জানান , করোনা কালে তারা কোন সহযোগিতা পান নি। এই সময়ে বহু শ্রমিক কে ছাটাই করতে হয়েছে।
আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লোক কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, বরিশালের জেলা প্রশাসকজসীম উদ্দীন হায়দার শিল্পানুরাগী ময়নুল আবেদিন, সনাক সভাপতি শাহ সাজেদা ও সংগঠনের আহবায়ক সুশান্ত ঘোষ
এর আগে সংগীত ও নৃত্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।
আয়োজনে আজীবন ক্যাটাগরিতে বরিশালের গৈলা গ্রামের জয়দেব পাল কে শিল্পাচার্য জয়নুল আবেদিন মৃৎশিল্প সম্মাননা ও মাদারীপুরের কালকিনী উপজেলার ডাসার গ্রামের উমা রানী বিশ্বাস কে শিল্পী চিত্ত হালদার সম্মাননা সহ নগদ দশ হাজার টাকা বিভিন্ন ক্য্যাটাগরির তেরো জনকে সম্মননা ক্রেস্ট ও পাচ হাজার টাকা, বস্ত্র প্রদান করা হয়। এই উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় ষোলো চিত্রশিল্পীকে পুরস্কৃত করা হয়।
এবারের এই আয়োজনে নকশী পিঠার ছাচের প্রদর্শনী করা হয়। বরিশাল বিভাগের বিভিন্ন জেলা ছারাও রাজশাহী, নওগা, টাঙ্গাইল, ফরিদপুর ও রাজবারি থেকে প্রায় দুশো মৃৎশিল্পী অনুষ্ঠান স্থলে যোগ দেয়।
অনুষ্ঠাস সহযোগিতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ছারাও, সামিট বরিশাল পাওয়ার লিমিটিড, রাজ্জাক মমতাজ সেবা সংগঠন, পিএ্যান্ড পি গ্রুপ , দেবব্রত ট্রেড ইন্টারন্যাশনাল, দৈনিক শাহনামা, অমৃত গ্রুপ, লোক সংস্কৃতি গবেষণা ও প্রসার কেন্দ্র, অর্পনা রানী খা, বিশ্বজিৎ ঘোষ, শুভ সেন প্রবাসী ভায়োলেট হালদার, প্রমুখ।
বার্তা প্রেরক(সুশান্ত ঘোষ)

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network