২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

শিশুদের অপুষ্টির হার বেড়ে দ্বিগুণ

আপডেট: অক্টোবর ১২, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
সম্প্রতি শিশুদের পুষ্টিহীনতায় ভোগার হার বেড়েছে দ্বিগুণেরও বেশি। অপুষ্টি বাড়ায় ভবিষ্যতে নানা ধরণের শারীরিক জটিলতার আশঙ্কা চিকিৎসকদের। বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে প্রতিদিন চিকিৎসা নিতে আসে আড়াইশ থেকে ৩শ শিশু।

অভিভাবকদের আয় কমে যাওয়াকে অন্যতম কারণ উল্লেখ করে এটি মোকাবিলায় সমন্বিত পদক্ষেপ নেওয়ার তাগিদ বিশেষজ্ঞদের। চিকিৎসকরা বলছেন, সম্প্রতি কম ওজন ও পুষ্টিহীনতায় ভোগা শিশুর সংখ্যা বেড়েছে আশঙ্কাজনকভাবে। পুষ্টি সমৃদ্ধ খাবারের অভাব এর জন্য দায়ী।

ক্রয়ক্ষমতা কমায় পুষ্টি সমৃদ্ধ খাবারের দিকে মনোযোগী হতে পারছেন না সাধারণ মানুষ। এর প্রভাব পড়েছে শিশু স্বাস্থ্যে। এই ঘাটতি মোকাবিলায় দ্রুত পদক্ষেপের তাগিদ পুষ্টিবিদদের।

বর্তমানে পুষ্টি পরিস্থিতি উন্নতিতে মাঠপর্যায়ে কাজ নেই বললেই চলে। ১৯৯৬ সাল থেকে বাংলাদেশ জাতীয় পুষ্টি প্রকল্পও (বিআইএনপি) তারই ধারাবাহিকতায় ২০০৩ সাল থেকে জাতীয় পুষ্টি কার্যক্রম (এনএনপি) চালু ছিল ২০০৯ সাল পর্যন্ত। ১৬৭ উপজেলায় প্রায় ৪২ হাজার মাঠকর্মী পুষ্টি সেবা দিতেন।

স্বাধীন মূল্যায়নে দেখা গেছে, এসব উপজেলায় পুষ্টি পরিস্থিতির উন্নতি হয়েছিল। কিন্তু সরকার মাঠপর্যায়ে পুষ্টি সেবা হঠাৎ বন্ধ করে দেয়। তিনি বলেন, ‘প্রশিক্ষণ ছাড়া মাঠপর্যায়ে সরকারের কার্যত কোনো পুষ্টি সেবা নেই। এটাই পুষ্টি পরিস্থিতি খারাপ হওয়ার অন্যতম কারণ।’

অপুষ্টি ও কম ওজনের শিশুর ভবিষ্যতে নানা জটিলতা দেখা দিতে পারে। এ কারণে শিশু স্বাস্থ্য সুরক্ষায় সবাইকে সজাগ হবার আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network