২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

স্কুল পর্যায়ে হবে শ্রেণিভিত্তিক মূল্যায়ন

আপডেট: অক্টোবর ১৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
স্কুল পর্যায়ে সব ক্লাসেই শ্রেণিভিত্তিক মূল্যায়ন হবে। এ মূল্যায়ন, বোর্ড পরীক্ষার নম্বরের সঙ্গে যোগ করা হবে। এমন পরিকল্পনা নিয়েই এগোচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। তবে গবেষকরা বলছেন, নিরপেক্ষ মূল্যায়ন হলেই কেবল এর সুফল পাওয়া যাবে। এ বিষয়ে শিক্ষকদের সজাগ থাকার পরামর্শ তাদের।

পড়াশোনার চাপ কমানোর জন্য পরীক্ষাভিত্তিক মূল্যায়ন কমিয়ে শ্রেণিভিত্তিক মূল্যায়নের দিকে এগোচ্ছে শিক্ষামন্ত্রণালয়।

এ লক্ষ্যে নতুন শিক্ষাক্রমে প্রথম থেকে ৩য় শ্রেণি পর্যন্ত পরীক্ষা উঠিয়ে দেয়া হচ্ছে। অন্য শ্রেণিতেও একই মূল্যায়ন থ্কবে। পরীক্ষার নম্বরের ওপর ৫০ ভাগ এবং শ্রেণিভিত্তিক মূল্যায়নের ভিত্তিদে বাকি ৫০ ভাগ – এভাবে একজন শিক্ষার্থীকে বছর শেষে নম্বর দেয়া হবে। শ্রেণিভিত্তিক মূল্যায়নের নম্বর, বোর্ড পরীক্ষার সঙ্গে যোগ হবে।

অ্যাসাইনমেন্ট, ক্লাসে উপস্থিতি, সহশিক্ষা কার্যক্রমসহ সব বিষয়ের শ্রেণিভিত্তিক মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক।

গবেষকরা বলছেন, এই শ্রেণিভিত্তিক মূল্যায়ন ভাল উদ্যোগ। কিন্তু শিক্ষকদের এ বিষয়ে সজাগ থাকতে হবে। নিরপেক্ষভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে পারলে এর সুফল পাওয়া যাবে।

এ বিষয়ে পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা চান শিক্ষকরা।শিক্ষাক্রম চালুর আগেই শিক্ষকদের ধাপে ধাপে প্রস্তুত করার কথা জানিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network