১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

জ্ঞানের মূল উৎস সন্ধানে বইয়ের কাছেই ফিরে আসতে হবে -রাশেদ খান মেনন

আপডেট: অক্টোবর ১৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

আজ (১৬ অক্টোবর) শনিবার সকাল ১০ টায় বরিশালের নীলু মনু ট্রাস্ট ও পাঠাগারে ‘রাশেদ খান মেনন কর্নার’ ভার্চুয়ালি উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
মেনন আরো বলেন, আজকে আমাদের সমাজ জীবনে মানুষের মধ্য থেকে বই পড়া ও বইয়ের চর্চা কমে গিয়েছে, যে কারণে মানুষকে বিভ্রান্ত করা সহজ হচ্ছে। জ্ঞানের অভাবে ধর্মের মূল মর্মবাণী ভুলে গিয়ে হানাহানিতে লিপ্ত হচ্ছে, এ অবস্থায় নীলু মনু ট্রাস্ট ও পাবলিক লাইব্রেরী আমাদেরকে আশাবাদী করে,এরকম একটি প্রতিষ্ঠানে আমার নামে ‘কর্নার’ জ্ঞান চর্চা এবং জ্ঞান বিকাশের জন্য বই হতে যাচ্ছে শুনে আমি আনন্দিত। জ্ঞান চর্চা এবং জ্ঞান বিকাশের জন্য এই প্রতিষ্ঠান এবং লাইব্রেরীর উন্নতি সাধনে আমার যথাসাধ্য চেষ্টা থাকবে, একই সাথে আমি আহ্বান জানাচ্ছি পাড়া-মহল্লায় এরকম পাঠাগার গড়ে তুলে ছেলেমেয়েদেরকে বইমুখী করে তোলার। এখনকার ছেলেমেয়েরা ফেসবুক, মোবাইলে আসক্ত থাকলেও জ্ঞানের মূল উৎস সন্ধানে তাদেরকে বইয়ের কাছেই ফিরে আসতে হবে।
নীলুমনু ট্রাস্ট ও পাবলিক লাইব্রেরির প্রতিষ্ঠাতা এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির বরিশাল জেলা সভাপতি কমরেড নজরুল হক নীলুর সভাপতিত্বে এবং আমিনুর রহমান খোকন এর সঞ্চালনায় উদ্বোধন করেন প্রবীণ কমিউনিস্ট নেতা কমরেড বিশ্বজিৎ বাড়ৈ, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য কমরেড মাহমুদুল হাসান মানিক।
আলোচনা করেন অধ্যক্ষ গোলাম রাব্বানী, সংস্কৃতিজন মুকুল দাস, কবি তপংকর চক্রবর্তী,এ্যাড.মজিবর রহমান,মোজাম্মেল হক ফিরোজ,এ্যাড.হিরন কুমার দাস,এ্যাড.আব্দুল হাই মাহবুব,কমরেড শাহজাহান তালুকদার,কাজি ফিরোজ,গোলাম কাদের তানু,কাজি এনায়েত হোসেন শিবলু,অধ্যক্ষ বিপুল বিহারী,অপুর্ব গৌতম,শামিল শাহরোখ তমাল প্রমুখ।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network