১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

তালতলী রাখাইন পল্লীতে প্রবারণা উৎসব, উড়ছে শত শত ফানুস

আপডেট: অক্টোবর ২০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

প্রতিনিধি, তালতলী (বরগুনা)

বরগুনার তালতলী রাখাইন পল্লীতে শুরু হয়েছে তিন দিনব্যাপী প্রবারণা উৎসব। এ উৎসব ঘিরে আদিবাসী পল্লীগুলোতে চলছে উৎসবের আমেজ। অার রাতের আকাশে উড়ানো হবে শত শত ফানুস।

অাজ রবিবার (২০ অক্টোবর) সকালে থেকে তালতলী পাড়া, ছাতন পাড়া নামিশে পাড়াসহ ভিভিন্ন গ্রামের বৌদ্ধবিহারে বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে তিন দিনের এ উৎসবের সূচনা করা হয়।

আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে শুরু হলো বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা। এ উৎসবকে ঘিরে বিভিন্ন বৌদ্ধবিহারগুলো সাজানো হয়েছে নতুন সাজে। বৌদ্ধ ধর্ম অনুযায়ী আষাঢ়ি পূর্ণিমাতে বৌদ্ধভিক্ষুদের বর্ষাব্রত শুরু হয়ে এ পূর্ণিমাতে শেষ হয়। তিন মাস বর্ষাব্রত শেষে কার্তিকের পূর্ণিমার তিথিতে প্রবরণা উৎসব পালন করেন।

এ সময় বৌদ্ধবিহারগুলোতে বিভিন্ন ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করা হয়। আর রাতে আকাশে ওড়ানো হয় নানা রঙের ফানুস। এদিনে রাখাইনরা আপ্যায়ন, অভিলাস পূরণ, ধ্যানশিক্ষা ও কর্মসম্পাদনের লক্ষ্যে প্রতিদিন সকালে পরিষ্কার পোশাকে বিভিন্ন বিহারে গমন করে।

তালতলী রাখাইন সম্প্রদায়ের নেতা মি. মন খেলা বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এদিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ উপজেলার ১৩ টি রাখাইন পাড়ার এ উৎসব একযোগে পালন করেছে।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network