২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই শিক্ষার মান নেমে যাওয়ায় উদ্বেগ শিক্ষার মান উন্নয়ন না হলে শুধু বদলী নয় কঠোর ব্যবস্থা নেয়া হবে-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ৭ মার্চের ঐতিহাসিক ভাষন পাঠ করলো ৭’শ শিক্ষার্থী

খাদ্য অধিকার আইন প্রণয়ণের দাবিতে বরিশালে খাদ্য নিরাপত্তা সভা

আপডেট: অক্টোবর ২৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল ব্যুরো

দেশের সকল নাগরিকের জন্য জীবিকার নিশ্চয়তা প্রদান, খাদ্য ও পুষ্টি নিশ্চিত এবং খাদ্য অধিকার আইন প্রণয়ণের দাবিতে জনমত সৃষ্টির লক্ষ্যে বরিশালে করোনাপরবর্তী খাদ্য নিরপত্তা বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ^ খাদ্য দিবস উপলক্ষ্যে প্রান্তজন এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), বাংলাদেশের আয়োজনে বরিশাল নগরীর সদর রোডস্থ কীর্তনখোলা মিলনায়তনে ওই সভা অনুষ্ঠিত হয়।

ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিতায় অনুষ্ঠিত সভার সভাপতিত্ব করেন উন্নয়ন সংগঠক ম্যাপ এর নির্বাহী পরিচালক শুভংকর চক্রবর্তী।

সভায় বক্তব্য দেন বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, অধ্যাপিকা সূরুচী কর্মকার, রিডো-এর নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম, বেলা সমন্বয়কারী লিঙ্কন বায়েন, র‌্যাক-এর নির্বাহী পরিচালক মুজিবুর রহমান খান, চারুকারু শিল্পী সুভাষ চন্দ্র দাস, অপরাজেয় বাংলাদেশ এর গাজী সামসুল আরেফিন প্রমূখ।

বক্তারা বলেন, খাদ্য অধিকার প্রত্যেক মানুষের মৌলিক অধিকার। ক্ষুধা, দারিদ্রতা, পুষ্টিহীনতার সঙ্গে খাদ্য অধিকার ওতপ্রোতভাবে জড়িত। খাদ্য অধিকার কোন দাতব্য বিষয় নয় বরং প্রত্যেক মানুষ নিজেদের খাদ্যের সংস্থান করবে সেটাই খাদ্য অধিকারের লক্ষ্য। দেশের সংবিধানে খাদ্যকে জীবনধারণের মৌলিক চাহিদা হিসাবে চিহ্নিত করা হলেও ২০২০ সালের বিশ্ব খাদ্য নিরাপত্তা সূচকে ১১৩টি দেশের মধ্যে ৮৪তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে সর্ব নিম্নে অবস্থান করছে। বর্তমানে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের অগ্নিমূল্য চেপে বসেছে সাধারণ জনগণকে। তাই অতি মুনফা লোভি ব্যবসায়ীদের লাগাম টেনে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণের দাবি জানান বক্তারা।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা আবুল বসার, বরিশাল জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের কারিগরী খাদ্য পরিদর্শক দেলোয়ার হোসেন মোল্লা, ঢাকা আহসানিয়া মিশনের জেলা সমন্বয়কারী নাছির উদ্দিন প্রমুখ। এছাড়া আরও উপস্থিত ছিলেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ও উন্নয়ন সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক, সাধারণ নাগরিক, কৃষক সংগঠনের প্রতিনিধি, কৃষক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

সভার শুরুতেই কর্মসূচী সম্পর্কে ধারণ পত্র পাঠ করেন প্রান্তজনের প্রোগ্রাম অফিসার সাইফুল্লাহ মাহামুদ, স্বাগত বক্তব্য দেন রান এর নির্বাহী পরিচালক রফিকুল আলম। মাঠ পর্যায় কৃষকদের বিভিন্ন সুবিধা-অসুবিধা এবং করোনাপরবর্তী খাদ্য নিরপত্তা বিষয়ক সম্পর্কে আলোচনা করেন কৃষক প্রতিনিধিদের পক্ষে সুলতান হাওলাদার ও আনোয়ার হোসেন।##

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network