২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

তিন পার্বত্য জেলায় চলছে কঠিন চীবর দান

আপডেট: অক্টোবর ২৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডেস্ক রিপোর্ট:
খাগড়াছড়িসহ তিন পার্বত্য জেলায় চলছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব কঠিন চীবর দান। বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা পূর্ণিমার পর থেকে মাসব্যাপী এই ধর্মীয় উৎসব উদযাপিত হয়। এবারের কঠিন চীবর দান উৎসবে সারাবিশ্বে করোনা থেকে মুক্তি ও সম্প্রীতি বজায় রাখতে প্রার্থনা করছেন বৌদ্ধ ধর্মালম্বীরা।

বৌদ্ধ ভিক্ষুদের তিন মাস বর্ষাবাস শেষে তিন পার্বত্য জেলার বিভিন্ন বিহারে চলছে কঠিন চীবর দান উৎসব। প্রবারণা পূর্ণিমার পর থেকে এক মাস জুড়ে একেক দিন একেক বিহারে এই আয়োজন হয়। এতে ভিক্ষুদের উদ্দেশ্যে সংঘ দান, অষ্ট পরিস্কার দান, বুদ্ধ মুর্তি দান, কল্পতরু দান, হাজার প্রদীপ দান, ভিক্ষুদের পিন্ড দান করা হয়।

কঠিন চীবর দানের মাধ্যমে সম্প্রীতির বার্তা সারাবিশ্বে ছড়িয়ে দিতে চান বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

এদিকে, কঠিন চীবর দান উৎসব ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে খাগড়াছড়ির বিহারগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ সুপার মো: আব্দুল আজিজ।

প্রবারণ পূর্ণিমা শেষে শুরু হওয়া এই কঠিন চীবর দান উৎসব চলবে আগামী ২১শে নভেম্বর পর্যন্ত।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network