২০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

হার্ট অ্যাটাক কেন হয়

আপডেট: নভেম্বর ১৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

হার্ট অ্যাটাক শব্দটির সাথে আমরা সাধারণ মানুষ অনেক বেশি পরিচিত। আমরা সাধারণভাবে বলে থাকি, বুকে ব্যথা হলেই মনে হয় হার্ট অ্যাটাক হয়ে যাচ্ছে। এ রকম একটা ব্যাপার আমাদের মধ্যে আছে। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে হার্ট অ্যাটাক সম্পর্কে জানব।

এনটিভির নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন সুস্থতার ব্যবস্থাপত্রে হার্ট অ্যাটাক সম্পর্কে জানিয়েছেন আজগর আলী হাসপাতালের ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেশনাল কার্ডিওলজি বিভাগের কনসালট্যান্ট ডা. খন্দকার আসাদুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. খন্দকার আসাদুজ্জামান বলেন, হার্ট অ্যাটাক শব্দটি বহুল প্রচলিত। আমরা জানি হার্টের মাংসপেশিকে স্বাভাবিক-সুস্থ রাখার জন্য, সচল রাখার জন্য, কর্মক্ষম রাখার জন্য প্রত্যেকটি অরগানের মতো হার্টেরও নিজস্ব রক্তনালী বা ধমনী আছে। যে ধমনীর মাধ্যমে হার্ট তার রক্ত চলাচল স্বাভাবিক রাখে এবং সুস্থ রাখার জন্য যেটুকু নিউট্রিশন রাখা দরকার, সেটুকু গ্রহণ করে থাকে।

এই ধমনীতে যদি কখনও অতিরিক্ত মাত্রায় রক্ত চলাচল বাধাপ্রাপ্ত হচ্ছে অথবা একদম কমপ্লিটলি বাধাপ্রাপ্ত হয়ে বন্ধ হয়ে গেল, এই বন্ধ হওয়ার জন্য হার্টের যে মাংসপেশি, এই মাংসপেশি ইনজুরি বা ক্ষতিগ্রস্ত হয়; এই শব্দটাকেই আসলে হার্ট অ্যাটাক বলা হয়।

হার্ট অ্যাটাক কী, এর কারণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network