২২শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

ত্বকে ভিটামিন কমে যাওয়ার লক্ষণ

আপডেট: নভেম্বর ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ত্বকের সুস্থতা বজায় রাখতে পর্যাপ্ত ভিটামিন নিতেই হবে। একেক ভিটামিন আমাদের শরীরের একেক সমস্যার সমাধান করে। তেমনি কিছু ভিটামিন আছে যেগুলোর অভাব সরাসরি ত্বক, মুখ ও মুখের ভেতরেও দেখা যায়। লক্ষণগুলো হলো—

ত্বকের শুষ্কতা ও ব্রণ সমস্যা

ত্বক অতিরিক্ত শুষ্ক হওয়া ও ব্রণ হওয়ার অনেক কারণ থাকতে পারে। যেমন হরমোনজনিত পরিবর্তন, ত্বকে ময়লা ও জীবাণু জমে থাকা, ত্বকে নকল ও ভুল পণ্য ব্যবহার করা, ফাঙ্গাল সমস্যা ইত্যাদি। এসব ছাড়াও ভিটামিন স্বল্পতাও দায়ী ত্বক শুষ্ক করে ব্রণ বাড়াতে পারে। ভিটামিন এ ও ই স্বল্পতার কারণে ত্বকে ব্রণ হতে পারে। ভিটামিন বি-১২ এর অভাবে ত্বক বেশ ফ্যাকাশে এবং শুষ্ক হয়ে যায়।

চোখের ফোলা ভাব

অনেক ক্ষেত্রেই অ্যালার্জির কারণে চোখ ফোলা ফোলা লাগতে পারে। তবে যখন এ সমস্যা বারবার হলে ধরে নেওয়া যেতে পারে ভিটামিন ও খনিজ স্বল্পতার কারণেই হচ্ছে। চোখের ফোলা ভাব শরীরে আয়োডিনের মাত্রা কম হওয়ার একটি লক্ষণ।

মাড়িতে রক্তপাত

দাতের মাড়ি থেকে রক্তপাত হওয়ার ঘটনা অনেকের মধ্যেই দেখা যায়। এ সমস্যা দীর্ঘ সময় থাকলে বড় ক্ষতির কারণ হতে থাকে। সাধারণত মাড়িতে রক্তপাত ভিটামিন সি স্বল্পতার কারণে হয়। এই সমস্যা থেকে স্কার্ভিও হতে পারে। অনেকদিন ধরে ভিটামিন সি কম গ্রহণ করা হলে এটা দেখা দেয়।

ফ্যাকাশে ঠোঁট

বিবর্ণ ও ফ্যাকাশে ঠোঁট অনেকগুলো শারীরিক সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে। তবে বেশিরভাগ সময়ই রক্তস্বল্পতার কারণে ঠোঁট ফ্যাকাশে হয়। লোহিত রক্তকণিকা কমে গেলে বা এমনটা হয়। যা অ্যানিমিয়ারও পূর্বলক্ষণ। এর কারণ হতে পারে ভিটামিন-এ ও বি এর স্বল্পতা। এক্ষেত্রে প্রচুর ভিটামিন এ, বি-৯, বি-১২ সমৃদ্ধ খাবার খেতে হবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network