২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

মাহমুদুল-রাজাকে নিয়ে প্রথম টেস্টের দল ঘোষণা বাংলাদেশের

আপডেট: নভেম্বর ২৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ। আগামী শুক্রবার চট্টগ্রামে শুরু হবে দুই টেস্টের প্রথমটি। আজ (সোমবার) টি-টোয়েন্টি সিরিজ শেষে রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম টেস্টের জন্য ১৬ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই স্কোয়াড দিয়ে প্রথমবার সুযোগ পেয়েছেন যুব বিশ্বকাপজয়ী দলের ব্যাটার মাহমুদুল হাসান জয়। এছাড়া আছেন পেসার রেজাউর রহমান রাজা।

চলতি বছরের মার্চে সর্বশেষ টেস্ট খেলেছিল বাংলাদেশ দল। ওই সিরিজের ১৮ জনের দল থেকে এবার বাদ পড়েছেন চার জন। নেই মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। সাকিব আল হাসান স্কোয়াডে থাকলেও তার খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর। সেটা ধরেই তাকে স্কোয়াডে রেখেছেন নির্বাচকরা।

মাহমুদউল্লাহ জিম্বাবুয়ে সিরিজ খেলেই টেস্ট থেকে অনানুষ্ঠানিকভাবে একরকম বিদায় নিয়ে নিয়েছেন। তামিম জিম্বাবুয়ে সিরিজে দলে থাকলেও ইনজুরির কারণে পাকিস্তানের বিপক্ষে নেই। জিম্বাবুয়ে সিরিজেও ম্যাচ খেলেননি তিনি। অন্যদিকে আজ শেষ টি-টোয়েন্টিতে পাওয়া ইনজুরিতে প্রথম টেস্ট থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। আর উরুর ইনজুরিতে নেই শরিফুল।

এদিকে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে প্রথমবার সুযোগ পেয়েছেন মাহমুদুল। তরুণ এই ব্যাটার ছয়টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ১০ ইনিংসে দুই সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ৪৬০ রান। সর্বোচ্চ ১২১। চলমান জাতীয় লিগেই দুটি সেঞ্চুরি পেয়েছেন তিনি। চট্টগ্রাম বিভাগের হয়ে খেলা এই ব্যাটার ঢাকা মেট্রোর বিপক্ষে ১১২ ও ২৯ রান করেন। এরপর বরিশাল বিভাগের বিপক্ষে খেলেন ১২১ রানের ইনিংস।

আরেক নতুন মুখ পেসার রাজা ঘরোয়া ক্রিকেটে নিয়মিত বোলিং করে আসছেন। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও ভালো করতে পারেন তিনি। ২২ বছর বয়সী এই পেসার চলতি জাতীয় লিগেও দুর্দান্ত বোলিং করে আসছেন। ১০ ম্যাচে তার উইকেট সংখ্যা ৩৩। সিলেটের এই ক্রিকেটার খুলনার বিপক্ষে ৩৯ রান করার পাশাপাশি দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিয়েছিলেন।

২০১৫ সালের মে মাসে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট খেলেছিল মুমিনুল হকরা। যদিও ২০২০ সালে পাকিস্তান সফরে গিয়ে দুটি টেস্ট খেলেছিল। দীর্ঘ ছয় বছর পর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সুযোগ হচ্ছে আবার। ২৬ নভেম্বর চট্টগ্রামে শুরু প্রথম টেস্ট।
প্রথম টেস্টের স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান*, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন, মাহমুদুল হাসান জয়, রেজাউর রহমান রাজা।

* সাকিবের খেলা নির্ভর করছে ফিটনেসের ওপর।
সূএঃবাংলা ট্রিবিউন

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network