২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ডুবে যাওয়া সারের ক্ষতিপূরণ দিতে হবে ঠিকাদারি প্রতিষ্ঠানকেই

আপডেট: নভেম্বর ২৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ডুবে যাওয়া সারের ক্ষতিপূরণ দিতে হবে ঠিকাদারি প্রতিষ্ঠানকেই
বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে বিসিআইসির ৬ হাজার ৪০০ বস্তা ইউরিয়া সারসহ এমভি আব্দুর রহমান-২ বাল্কহেড ডুবে গেছে। এ ঘটনায় সার সরবরাহকারী ঠিকাদারি প্রতিষ্ঠান পোটোন ট্রেডার্সকেই ক্ষতিপূরণ দিতে হবে।

বুধবার এ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন বরিশাল বিসিআইসির পাঁচ জেলার দায়িত্বরত কর্মকর্তা আব্দুর রহিম খন্দকার।

তিনি জানান, তারা সরকারি নিয়ম অনুযায়ী বিসিআইসির সার এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন করার জন্য শর্তসাপেক্ষে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নিয়োগ করেন। এক্ষেত্রে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানকে নিয়ম অনুযায়ী বিসিআইসির সঙ্গে শর্তসাপেক্ষে সার পরিবহনের সমপরিমাণ মূল্য বিসিআইসির সরকারি কোষাগারে জমা রাখার চুক্তিবদ্ধ হতে হয়। সে অনুযায়ী সার সরবরাহকারী ঠিকাদারি প্রতিষ্ঠান যদি সুনির্দিষ্ট স্থানে ওই সার পরিবহন করতে না পারেন, সেজন্য শর্ত অনুযায়ী ঠিকাদারি প্রতিষ্ঠানকে জামানত হিসেবে সরকারি কোষাগারে জমা রাখা টাকা থেকে ক্ষতিপূরণ হিসেবে সারের মূল্য কেটে রাখা হবে।

জানা গেছে, যশোরের নওয়াপাড়া থেকে বিসিআইসির ইউরিয়া সার সরবরাহ করার জন্য পোটোন ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পায়। শর্ত অনুযায়ী নওয়াপাড়া থেকে তাদের সেই ইউরিয়া সার উজিরপুর উপজেলার শিকারপুর পৌঁছে দেওয়ার কথা। এক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠান সেই ইউরিয়া সার সুনির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিতে পারেনি।

২২ নভেম্বর তাদের চুক্তিভিত্তিক সেই ইউরিয়া সারবোঝাই এমভি আব্দুর রহমান-২ বাল্কহেডটির তলা ফেটে সন্ধ্যা নদীতে ডুবে যায়। এক্ষেত্রে শর্ত অনুযায়ী সেই সার সরবরাহকারী প্রতিষ্ঠান পোটোন ট্রেডার্সকেই এর ক্ষতিপূরণ দিতে হবে।

এদিকে বুধবার বিকাল সাড়ে ৩টায় বিসিআইসির উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) মো. সাইদুর রহমান ও বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা বিসিআইসির সারসহ সন্ধ্যা নদীতে বাল্কহেডের ডুবে যাওয়া ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে দ্রুত সময়ের মধ্যেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দাখিল করবেন বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন কুমার সাহা জানান।

এদিকে সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া বাল্কহেডটি উদ্ধারের জন্য বুধবার সন্ধ্যা পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরিশাল বিআইডব্লিউটিএর কাছে কোনো আবেদন করেনি। বরিশাল বিআইডব্লিউটিএর পোর্ট অফিসার মো. মোস্তাফিজুর রহমান জানান, সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া বাল্কহেডটি উদ্ধার করতে হলে সরকারি নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাদের কাছে আবেদন করতে হবে। তারপর তারা ওই বাল্কহেডটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এক্ষেত্রে বুধবার সন্ধ্যা পর্যন্ত বিআইডব্লিউটিএর কাছে কোনো ব্যক্তি আবেদন করেনি বলে তিনি জানান।

এ ব্যাপারে এমভি আব্দুর রহমান-২ বাল্কহেডের মূল মালিক ঢাকার আব্দুর রহমানের কাছ থেকে মাসিক দেড় লাখ টাকা ভাড়া চুক্তি নেওয়া নওয়াপাড়া নৌ-যান শ্রমিক ফেডারেশন শাখার সভাপতি মো. ইমরান মাস্টার জানান, বানারীপাড়ার সন্ধ্যা নদীতে ডুবে যাওয়া এমভি আব্দুর রহমান-২ বাল্কহেডটি বিআইডব্লিউটিএর মাধ্যমে উদ্ধার করতে হলে সরকারি নিয়ম অনুযায়ী যে পরিমাণ টাকা খরচ করতে হবে, এই মুহূর্তে তিনি ওই পরিমাণ টাকা খরচ করতে পারছেন না। ফলে তিনি কম খরচে ও স্থানীয় ডুবুরি দিয়ে বাল্কহেডটি উদ্ধার করার চেষ্টা করছেন। এক্ষেত্রে তারা কবেনাগাদ ওই বাল্কহেডটি উদ্ধার অভিযান শুরু করতে পারবেন, সে বিষয়টি নিশ্চিত করে বলতে পারেননি তিনি।

নওয়াপাড়া বিসিআইসির ইউরিয়া সার নিয়ে আসার ব্যাপারে নৌযান শ্রমিক নেতা ইমরান মাস্টার জানান, সম্প্রতি তিনি নওয়াপাড়ার লেবার সরদার মো.আনোয়ার হোসেনের মাধ্যমে অভয়নগর ট্রান্সপোর্ট এজেন্সির সঙ্গে বস্তাপ্রতি ১৬ টাকা ভাড়া চুক্তিতে বিসিআইসির গুদাম থেকে ৬৪০০ বস্তা ইউরিয়া সার নিয়ে বরিশালের শিকারপুরের উদ্দেশ্যে ছেড়ে আসেন। চুক্তি অনুযায়ী ১১ নভেম্বর তিনি এমভি আব্দুর রহমান-২ বাল্কহেডটি বিসিআইসির গুদাম থেকে ৬৪০০ বস্তা ইউরিয়া সার নিয়ে ছেড়ে আসার কথা থাকলেও নৌযান শ্রমিক আন্দোলনের কারণে ১৪ নভেম্বর সেখান থেকে তার বাল্কহেডটি ছেড়ে আসে।

তিনি জানান, এদিন রাতে বাল্কহেডটির সুকানি মো. শফিকুল ইসলাম, ইঞ্জিনচালক মো. আলাউদ্দিন ও লস্কর মো. আল আমিন ওই সার নিয়ে মঙ্গলা এলাকায় অবস্থান করেন। পর দিন সকালে সেখান থেকে ওই বাল্কহেডটি শিকারপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে। ১৬ নভেম্বর তার বাল্কহেডটির মেশিন বিকল হয়ে পড়লে সুকানি শফিকুল ইসলাম বাগেরহাট জেলার ফুলহাতা-ঘষিয়াখালী এলাকায় নোঙর করেন। ২০ নভেম্বর সেখান থকে তারা বাল্কহেডটির মেশিন ঠিক করে কাউখালী এসে নোঙর করেন।

২১ নভেম্বর সকালে ওই বাল্কহেডটি সেখান থেকে শিকারপুরের উদ্দেশ্যে ছেড়ে আসে। ওই দিন তারা শিকারপুর না গিয়ে বানারীপাড়ার খোদাবকশা দাখিল মাদ্রাসা সংলগ্ন সন্ধ্যা নদীতে নোঙর করেন। ২২ নভেম্বর সকাল অনুমান সাড়ে ১০টার দিকে বাল্কহেডটির মেশিন রুমের তলা ফেটে ডুবে যায় বলে তিনি জানান।

এ ঘটনায় ওই দিন রাতে ইমরান মাস্টার বানারীপাড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। একই রাতে সারের মালিকপক্ষ দাবি করে নওয়াপাড়ার লেবার সরদার মো. আনোয়ার হোসেন থানায় একটি সাধারণ ডায়েরি করেন। তাদের দুজনের পৃথকভাবে করা সাধারণ ডায়েরি খতিয়ে দেখা হচ্ছে বলে থানার ওসি মো. হেলাল উদ্দিন যুগান্তরকে জানিয়েছেন।
সূএঃযুগান্তর

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network