২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

এবার চিন্তা ‘ওমিক্রন’ নিয়ে

আপডেট: নভেম্বর ২৭, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

এতদিন নাম ছিল বি.১.১.৫২৯। কিন্তু এ নামে ভীতিটা ঠিক সেভাবে বোঝানো যাচ্ছিল না। এ জন্যই নতুন করোনাভাইরাসটির নাম বদলে গ্রিক ভাষার পনেরতম অক্ষরের সঙ্গে মিলিয়ে রাখা হলো ওমিক্রন। যাকে প্রকাশ করা হয় ইংরেজি ‘ও’ অক্ষর দিয়ে। ভাইরাসটির আকৃতির সঙ্গে মিল রেখেই এমন নাম। শুধু নামই রাখেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ওমিক্রনের নামের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে তিনটি শব্দ-‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ মানে উদ্বেগের ভ্যারিয়েন্ট।

করোনাভাইরাসের এর আগের নামগুলো ছিল যথাক্রমে—আলফা, বেটা, গামা ও ডেলটা। আগের প্রতিটি ভ্যারিয়েন্টের সঙ্গেই কোনও না কোনও দেশের নাম জড়িয়ে ছিল। কিন্তু ওমিক্রনের উপস্থিতি পাওয়া গেছে একইসঙ্গে কয়েকটি দেশে। বিশেষ করে সাউথ আফ্রিকা, বতসোয়ানা, হংকং-এ এটি ছড়িয়ে পড়েছে বেশি। বিবিসির খবর অনুযায়ী ইউরোপে এখন পর্যন্ত শুধু বেলজিয়ামে একজন ওমিক্রন আক্রান্ত পাওয়া গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক কারিগরি কমিটির প্রধান মারিয়া ভন কারখোভ জানালেন, ‘ওমিক্রন, বি১.১.৫২৯ কে উদ্বেগের ভ্যারিয়েন্ট বলা হচ্ছে কারণ এর ভেতর দুশ্চিন্তা করার মতো কিছু বৈশিষ্ট্য দেখা গেছে।’ মারিয়া তার টুইটারে আরও বলেন, ‘এই ভ্যারিয়েন্টে অনেক মিউটেশন দেখা গেছে। কিছু মিউটেশন (জিনগত পরিবর্তন) সত্যিই উদ্বেগের।’

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, সাউথ আফ্রিকায় যে গতিতে এটি ছড়াচ্ছে তাতে ধরে নেওয়া যায় যে এটি আগেরগুলোর চেয়েও রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দেওয়ার ক্ষমতা বেশি রাখে।

এদিকে করোনার নতুন এ ভ্যারিয়েন্টকে মাথায় রেখে বুস্টার ডোজ নিয়ে দ্রুত কাজ শুরু করার কথা জানিয়েছে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না।

সূত্র: বিবিসি, সিএনবিসি

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network