২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

একদিনেই জ্বালানি তেলের দাম কমলো ব্যারেলপ্রতি ১০ ডলার

আপডেট: নভেম্বর ২৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

একদিনের মধ্যেই বিশ্বজুড়ে প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম কমে গেছে শতকরা ১০ ভাগের বেশি। প্রায় ১০ ডলার করে দরপতন হয়েছে ব্যারেলপ্রতি।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যমটির প্রতিবেদন অনুযায়ী, করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্ক ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

এরই মধ্যে বিশ্বের দেশে দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা বা বিধিনিষেধ আরোপ করা হয়েছে। বাজারে এর প্রভাব পড়েছে। ফলে মহামারিকালে এবার একদিনের মধ্যে সবচেয়ে বেশি দরপতন হলো জ্বালানি তেলের।

শুক্রবার বিকেলে প্রতি ব্যারেল অশোধিত ব্রেন্ট তেলের দাম ৮.৭৭ ডলার কমে গিয়ে দাঁড়ায় ৭৩.৪৫ ডলার। এই দরপতন শতকরা কমপক্ষে ১০.৭ ভাগ। যুক্তরাষ্ট্রে প্রতি ব্যারেল তেলের দাম কমে যায় ৯.১২ ডলারের বেশি। অর্থাৎ সেখানে প্রতি ব্যারেল তেলের দাম শতকরা ১১.৬ ভাগ কমে বিক্রি হয় ৬৯.২৭ ডলারে।

২০২০ সালের এপ্রিলে করোনা ভাইরাস সংক্রমণের জন্য বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ায় এবং বৈশ্বিক অর্থনীতিতে শাটডাউনের পর সবচেয়ে দ্রুতগতিতে তেলের দাম পতনের মধ্যে এটি অন্যতম দরপতন। ওই সময়ের পর এটাই যুক্তরাষ্ট্রে প্রথম তেলের দরপতন।

নতুন ভ্যারিয়েন্ট বি.১.১.৫২৯ কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রন নামকরণ করেছে। বলা হয়েছে, ওমিক্রন তার স্পাইক প্রোটিনে বহুবিধ রূপান্তর ঘটিয়েছে। এই সংখ্যা কমপক্ষে ৫০। এর ফলে বিদ্যমান টিকার প্রভাবকে কাটিয়ে ওমিক্রন রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আক্রমণ করতে পারে বলে আতঙ্ক দেখা দিয়েছে।
এ খবরের পরই বৃহস্পতিবার রাতে ব্রিটিশ সরকার দক্ষিণ আফ্রিকার ৬টি দেশকে ইংল্যান্ডের ভ্রমণ বিষয়ক লাল তালিকাভুক্ত করেছে। ফলে ওইসব দেশ সফরে থাকা ব্রিটিশ ভ্রমণকারীরা রোববার স্থানীয় সময় সকাল ৪টা থেকে দেশে ফিরলে তাদেরকে কোয়ারেন্টিনে থাকতে হবে।

ওদিকে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন বলেছেন, ওই এলাকা থেকে আকাশপথে ভ্রমণ স্থগিত করবে ইউরোপিয়ান ইউনিয়ন। এসব কারণে আকস্মিকভাবে তেলের দরপতন হয়। এর ফলে বিভিন্ন দেশের অনেক তেল ও গ্যাস কোম্পানিকে বড় লোকসানের মুখে পড়তে হচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network