১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ঢাবির ‘ঘ’ ইউনিটের মানবিকে প্রথম মাদরাসাছাত্র সাফওয়ান

আপডেট: নভেম্বর ২৮, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের প্রথমবর্ষ (স্নাতক সম্মান) ভর্তি পরীক্ষার মানবিকে প্রথম হয়েছেন রাফিদ হাসান সাফওয়ান। তিনি দারুন্নাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসা থেকে পাস করেছেন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটটি মূলত সমন্বিত ইউনিট। বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা এই ইউনিটে পরীক্ষা দিয়ে থাকেন।

‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের মধ্যে বিজ্ঞানের জন্য রয়েছে ১ হাজার ১১৭টি। ব্যবসায় শিক্ষার জন্য ৪০০টি আর মানবিকের জন্য রয়েছে ৫৩টি আসন।

উত্তীর্ণ হওয়া ৭ হাজার ৯৯৪ জনের বিজ্ঞানে শিক্ষার্থী ৬ হাজার ৭১ জন। ব্যবসায় শিক্ষায় ১ হাজার ৪৮৯ জন আর মানবিকে ৪৩৪ জন উত্তীর্ণ হয়েছেন।

এই ইউনিটে মানবিক শাখায় প্রথম হওয়া সাফওয়ান মোট ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১০৫ দশমিক ৫ নম্বর। এর মধ্যে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পেয়েছেন ৮৫ দশমিক ৫ নম্বর।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ ফাইভ থাকায় অ্যাকাডেমিক স্কোরের ২০ নম্বরই পেয়েছেন সাফওয়ান। ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউতে পেয়েছেন ৫২ দশমিক ৫। আর লিখিত অংশে পেয়েছেন ৩৩ নম্বর।
সূএঃবাংলা নিউজ ২৪.কম

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network