১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

আপনার গুগল-ফেসবুকের পাসওয়ার্ড কি বেহাতের ঝুঁকিতে?

আপডেট: নভেম্বর ২৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

গুগল অ্যাকাউন্ট, ফেসবুক, টুইটার বা অন্য যেকোনও সামাজিক যোগাযোগ মাধ্যমের পাসওয়ার্ড হ্যাক বা বেহাত হলে বিপর্যয়ের মুখে পড়তে পারেন ব্যবহারকারীরা। এজন্য সতর্ক থাকতে হবে। পাসওয়ার্ড যেন হ্যাক না হয় সেজন্য নিতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, হ্যাক হওয়া পাসওয়ার্ডের মাধ্যমে ব্যবহারকারীদের অকল্পনীয় ক্ষতি হতে পারে। এই সমস্যা থেকে সবাইকে সুরক্ষিত রাখতে ক্রোম ওয়েব ব্রাউজারে বাড়তি একটি সুরক্ষা স্তর যুক্ত করেছে গুগল।

ক্রোমে যুক্ত করা নতুন ওই সুরক্ষা স্তরের নাম পাসওয়ার্ড চেকার। এই টুলের মাধ্যমে সেভ থাকাসহ সব পাসওয়ার্ডের অবস্থা সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারীরা। তথ্য হ্যাক রোধে টুলটি বেশ কার্যকরী ভূমিকা পালন করবে বলে জানানো হয়েছে।

পাসওয়ার্ড চেকারের মাধ্যমে একটি পাসওয়ার্ড কতটা ঝুঁকিপূর্ণ তা জানা যাবে। পাশাপাশি বেহাত হওয়া পাসওয়ার্ড উদ্ধারের প্রক্রিয়াও বলে দেবে এই টুল। আপনার ব্যবহৃত পাসওয়ার্ড ঝুঁকিতে আছে কিনা তা জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন-

১. পাসওয়ার্ড চেকার টুল ব্যবহারের জন্য ক্রোমের সর্বশেষ ভার্সনটি ব্যবহার করতে হবে। এজন্য ক্রোম ব্রাউজার আপডেট করে নিন।

২. গুগল ক্রোম ওপেন করে সেটিংসে যান।

৩. অটোফিল নামের অপশনে গিয়ে পাসওয়ার্ডসে ক্লিক করুন।

৪. এবার চেক পাসওয়ার্ডস অপশনে ক্লিক করতে হবে।

এ পর্যায়ে পাসওয়ার্ড চেকার আপনার সেভ থাকা সব পাসওয়ার্ড পরীক্ষা করবে। এরপর বেহাত হওয়া এবং দুর্বল পাসওয়ার্ডের তালিকা দেবে। বেহাত হওয়া পাসওয়ার্ডের তালিকায় যেগুলো থাকবে, সেগুলো আপনি যত দ্রুত সম্ভব পরিবর্তন করার চেষ্টা করুন।

সূএঃবাংলা ট্রিবিউন

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network