১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

নন-জুডিশিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি সংযোজনে হাইকোর্টের রুল

আপডেট: নভেম্বর ২৯, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

দেশের সব ধরনের নন-জুডিশিয়াল স্ট্যাম্পে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সংযোজনে দ্রুত পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব এবং আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রুলটির জবাব দিতে বলা হয়েছে। রবিবার (২৮ নভেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এটি জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতাউল্লাহ নুরুল কবির। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রিট আবেদনকারীর আইনজীবী বলেন, ‘তৎকালীন ব্রিটিশ ভারতে প্রচলিত নন-জুডিশিয়াল স্ট্যাম্পে রাষ্ট্রপ্রধানের ছবি সংযুক্ত ছিল। তাছাড়া বিভিন্ন দেশের রেভিনিউ স্ট্যাম্প ও টাকায় নিজ নিজ দেশের রাষ্ট্রপ্রধান বা জাতির জনকের ছবি রয়েছে। পাশাপাশি সংবিধানের ৪(ক) অনুচ্ছেদে বঙ্গবন্ধুর ছবি দেশের সকল সরকারি অফিসে প্রদর্শনের বিধান রয়েছে। রিটে আমরা এসব কথা উল্লেখ করেছি।’

সূএঃবাংলা ট্রিবিউন

 

মূলত দলিল ও বিভিন্ন চুক্তিপত্র লেখার কাজে ব্যবহৃত হয়ে থাকে নন-জুডিশিয়াল স্ট্যাম্প। তাই এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি সংযোজন করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন রংপুরের অধিবাসী মোফাজ্জল হোসেন মোফা।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network