২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

ষাটোর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া হবে

আপডেট: নভেম্বর ৩০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

দেশের ষাটোর্ধ্ব ব্যক্তি ও যাদের কো-মর্বিডিটি আছে তাদের ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া হবে। বুস্টার ডোজের কার্যক্রম শুরুর জন্য স্বাস্থ্য অধিদফতরকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। মঙ্গলবার ( ৩০ নভেম্বর) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ওমিক্রন নিয়ে আন্তমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমেরিকা, ইউরোপ, থাইল্যান্ডসহ অনেক দেশই বুস্টার ডোজ দিয়েছে। আমাদের দেশের ষাটোর্ধ্ব ও কো-মর্বিডিটি যাদের আছে সেসব ব্যক্তিদের বুস্টার ডোজ দিলে করোনায় মৃত্যুর হার আরও অনেকটাই কমে আসবে।

দেশে ওমিক্রন চলে এলে তা মোকাবিলা করতে সরকার কী প্রস্তুতি নিয়েছে সে প্রসঙ্গ তুলে ধরে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, দেশের সব মানুষকেই ভ্যাকসিনের আওতায় আনতে শিগগিরই ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস’ বাস্তবায়ন করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী এ প্রসঙ্গে বলেন, বর্তমানে দেশের অন্তত ১০ কোটি মানুষকে প্রথম ও দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। অন্যদেরও ভ্যাকসিন দেওয়া হবে। সরকারের হাতে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে। তবে ভ্যাকসিন গ্রহণে অনেকের আগ্রহ কম থাকায় এখন থেকে নতুন একটি স্লোগান তৈরি করা হয়েছে, ‘নো ভ্যাকসিন, নো সার্ভিস।’

অর্থাৎ, ভ্যাকসিন সনদ ছাড়া কোথাও কোনও সার্ভিস পাওয়া যাবে না। আর এই নির্দেশনা বাস্তবায়নে দেশের জেলা পর্যায় থেকে সব জায়গায় চিঠি দেওয়া হবে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী জেলা পর্যায় থেকে সবখানে সব ধরনের সামাজিক, ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি সব কার্যক্রম পালনে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশনা প্রদান করেন।
সূত্রঃবাংলা ট্রিবিউন

  • ফেইসবুক শেয়ার করুন
   
Website Design and Developed By Engineer BD Network