১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

পার্বত্য শান্তি চুক্তির ২ যুগ আজ

আপডেট: ডিসেম্বর ১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নিউজ ডেস্কঃ পার্বত্য শান্তি চুক্তির ২৪ বছর পূর্তি আজ। সরকার এবং জনসংহতি সমিতির সাথে সম্পাদিত শান্তি চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়িত হয়েছে।

১৫টি ধারা আংশিক আর ৯টি ধারা বাস্তবায়নের প্রক্রিয়া চলছে। সরকারের নানা চেষ্টার পরেও পুরোপুরি শান্তি ফেরেনি পাহাড়ে। দ্বন্দ্ব সংঘাত লেগেই আছে। গত ৭ বছরে পাহাড়ে সংঘাতে প্রাণ হারিয়েছেন ৩৭৬ জন।

পার্বত্য চট্টগ্রামে সংঘাত অবসানের লক্ষ্যে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সংসদের তখনকার চিফ হুইপ আবুল হাসানাত আবদুল্লাহ ও জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা পার্বত্য শান্তি চুক্তিতে সই করের। চুক্তির সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন।

তবে, চুক্তির শর্ত অনুযায়ী সব অস্ত্র জমা দেয়নি জেএসএস। উল্টো আরও তিনটি সশস্ত্র আঞ্চলিক দলের উত্থান ঘটেছে। এসব আঞ্চলিক সশস্ত্র সংগঠনগুলোর দ্বন্দ্ব ও সংঘাতে গত ৭ বছরে প্রাণ হারিয়েছেন ৩৭৬ জন।

আঞ্চলিক সশস্ত্র দলগুলোর দাবি, চুক্তিতে থাকা বেশিরভাগ শর্তই পূরণ করা হয়নি। বান্দরবান ইউপিডিএফ জেলা আহ্বায়ক ছোটন তঞ্চঙ্গ্যা বলেন,’শান্তিচুক্তিটা পরিপূর্ণ না হওয়ার কারণে, আমাদের আঞ্চলিক যে সাংগঠনগুলো আছে তাদের সঙ্গে দ্বন্ধ সৃষ্টি হচ্ছে। পরিবর্তিতে জেএসএস থেকে বেরিয়ে গিয়ে আরও কিছু সংগঠন সৃষ্টি হলো। এভাবে আমাদে মাঝে সংঘাত বেড়ে গেলো।

পাহাড়ে শান্তির জন্য কাজ করে যাচ্ছে সরকার। তবে ভিন্নমত আঞ্চলিক পরিষদের। পার্বত্য বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর বলেন,’বৈশ্বিক বিভিন্ন কারণে কাজ কিছুটা ধীরে হচ্ছে। বন্ধ হয়ে গেছে এমনটা নয়। আসরা আশাকরি খুব শিগগিরই আরও কিছু কাজ শুরু করতে পারবো।

এই দিনটি উপলক্ষ বরিশাল মহানগর আওয়ামীলীগ ও জেলা আওয়ামীলীগ নানা কর্মসূচি হাতে নিয়েছে। নববধুর সাজে সেজেছে বরিশাল নগরী।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network