১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

মন্টেনেগ্রোর রাষ্ট্রপতির প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রসংশা

আপডেট: ডিসেম্বর ১১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

এমডি রিয়াজ হোসেন,ইতালি থেকেঃ
মন্টেনেগ্রোর রাষ্ট্রপতি মিলো জুকানোভিচ (Milo Đukanović) প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছেন।ইতালি এবং মন্টেনেগ্রোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান ৯ ডিসেম্বর ২০২১ মন্টিনিগ্রোর সেটিনিয়েস্থ (Cetinje) রাষ্ট্রপতির বাসভবনে তাঁর পরিচয়পত্র পেশ অনুষ্ঠানে তিনি এ অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানের পরে আলোচনায় রাষ্ট্রদূত বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শুভেচ্ছা জানান এবং মন্টেনেগ্রোর রাষ্ট্রপতিও তাঁর পক্ষ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে তাঁর শুভেচ্ছা জানান। আলোচনা সভায় উভয়ে বাংলাদেশ এবং সাবেক যুগোশ্লাভিয়ার মধ্যে ঐতিহাসিক দৃঢ় বন্ধনের কথা স্মরণ করেন। রাষ্ট্রদূত সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অভাবনীয় সাফল্য, বিশেষত, অর্থনৈতিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, দুর্যোগ ব্যবস্থাপনা, খাদ্য উৎপাদন ও জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে অংশগ্রহণের মতো বিষয়গুলোতে বাংলাদেশের ‘রোল মডেল’ হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতির ব্যাপারে রাষ্ট্রপতিকে অবহিত করেন। আলাপকালে তাঁরা উভয়েই বস্ত্রখাত, বাণিজ্য, পর্যটন এবং দু’দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগের মতো বিষয়গুলোতে দ্বিপাক্ষিক সহযোগিতার ব্যাপারে দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন।
বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী জোরপূর্বক বাস্তুচ্যুত এগারো লক্ষ মায়ানমার নাগরিকের স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের বিষয়ে রাষ্ট্রদূত মন্টেনেগ্রোর সহায়তা কামনা করেন। রাষ্ট্রপতি জুকানোভিচ রোহিঙ্গা জনগণের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক পদক্ষেপের গভীর প্রশংসা করেন এবং দ্রুত প্রত্যাবাসনের বিষয়ে তাঁর সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন।
মন্টেনেগ্রোর রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রদূতকে নতুন দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান এবং তাঁর দায়িত্ব পালনকালে সবরকম সহযোগিতার আশ্বাস প্রদান করেন। রাষ্ট্রদূত মন্টেনেগ্রোর রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির পক্ষ থেকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানালে তা তিনি সাগ্রহে গ্রহণ করেন। একই সাথে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতিকেও মন্টেনেগ্রো ভ্রমণের আমন্ত্রণ জানান।
পরিচয়পত্র পেশ অনুষ্ঠানের পূর্বে একটি সুসজ্জিত সশস্ত্র বাহিনী রাষ্ট্রদূতকে গার্ড অব অনার প্রদান করে। অনুষ্ঠানে রাষ্ট্রদূতের স্ত্রী মিসেস পেন্ডোরা চৌধুরী এবং রোমে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) মোঃ আশফাকুর রহমান উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network