২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

শিরোনাম
তেলবাহী লড়ি উল্টে গিয়ে আগুন লেগে এক জনের মৃত্যু। ভূমি বিষয়ক তথ্যাদি স্কুলের পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার উদ্যোগ গ্রহণ করো হয়েছে-ভূমিমন্ত্রী মির্জা ফকরুলরা তারেক জিয়ার নির্দেশে জনগনের সাথে প্রতারনা ও তামশা করছে-আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিগ বার্ড ইন কেইজ: ২৫ শে মার্চ রাতে বঙ্গবন্ধুর গ্রেফতার  ঢাবি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১ কোটি টাকার বৃত্তি ফান্ড গঠিত হাইকোর্টের রায়ে ডিন পদে নিয়োগ পেলেন যবিপ্রবির ড. শিরিন জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ, বাড়বে কর্মসংস্থান: পীরগঞ্জে স্পীকার বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস আগামীকাল টুঙ্গিপাড়ায় যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, সকল প্রস্তুতি সম্পন্ন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী সাদি মোহম্মদ আর নেই

ডিমের সাদা অংশে বেশি পুষ্টি নাকি কুসুমে?

আপডেট: জানুয়ারি ১৭, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

নিউজ ডেস্ক ঃ
প্রোটিনের অন্যতম উৎস ডিম। সকালের নাস্তায় একটি ডিম রাখলে সেটি দিনভর এনার্জির জোগান দেবে আপনাকে। ডিমের পুষ্টি পুরোপুরি চাইলে আস্ত ডিম খাওয়াই শ্রেয়।

ডিমের সাদা অংশে বেশি পুষ্টি নাকি কুসুমে?
ডিমের কুসুমে থাকে ৫৫ ক্যালোরি এবং সাদা অংশে থাকে ১৭ ক্যালোরি।

উচ্চমাত্রায় প্রোটিন পাওয়া যায় ডিমের সাদা অংশ থেকে। এছাড়াও এতে রয়েছে পটাসিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

তবে ডিমের কুসুমে পুষ্টি রয়েছে আরও বেশি। ভিটামিন বি৬, বি১২, ভিটামিন এ, ডি, ই এবং কে মেলে কুসুমে। এছাড়াও ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম আয়রন ও সেলেনিয়ামের উৎস ডিমের কুসুম।

একটি বড় আকারের ডিমের কুসুম থেকে ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল পাওয়া যায়। ডিমের সাদা অংশে কোনও কোলেস্টেরল থাকে না।

ডিমে থাকা আয়রনের ৯০ শতাংশই থাকে কুসুমে। ১০০ গ্রাম সেদ্ধ ডিম থেকে ১.২ মিলিগ্রাম আয়রন মেলে।

  • ফেইসবুক শেয়ার করুন
     
Website Design and Developed By Engineer BD Network